Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

২৬ হাজারে ফিরল সেনসেক্স

সংবাদ সংস্থা
মুম্বই ২৩ জুলাই ২০১৪ ০২:১২

এই নিয়ে টানা ছ’দিনের লেনদেনে উঠল শেয়ার বাজার। মঙ্গলবার ৩১০.৬৩ পয়েন্ট উত্থানের হাত ধরে সেনসেক্স ফিরল ২৬ হাজারের ঘরে। দিনের শেষে থিতু হল ২৬,০২৫.৮০ অঙ্কে। ৮৩.৬৫ পয়েন্ট উঠে ৭,৭৬৭.৮৫ অঙ্কে পৌঁছেছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফ্টি।

বিশেষজ্ঞদের মতে, মোদী সরকারের প্রথম বাজেট নিয়ে বাজারের প্রত্যাশা ছিল তুঙ্গে। তাই একেবারে অপছন্দ না-হলেও, ওই বাজেট পুরোপুরি খুশিও করতে পারেনি লগ্নিকারীদের। যে-কারণে অরুণ জেটলির বাজেট পেশের পর বাজার প্রথম দিকে পড়ছিল। কিন্তু এখন হতাশা ঝেড়ে ফেলে তা ফের চাঙ্গা হয়েছে। যার অন্যতম কারণ রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ, আইডিয়া সেলুলার, টিসিএসের মতো নামী সংস্থার প্রত্যাশা ছাপানো ত্রৈমাসিক ফলাফল। যেমন, আইডিয়া-র ভাল ফলের দরুন ওই সংস্থার তো বটেই, চাঙ্গা হয়েছে অন্যান্য টেলিকম সংস্থার শেয়ার দরও। বিশেষজ্ঞরা মনে করছেন, এখন বাজারের ওঠা-নামা মূলত নির্ভর করবে বিভিন্ন সংস্থার ফলাফলের উপর।

এ দিন সেনসেক্সের উত্থানে ইন্ধন জুগিয়েছে ইউক্রেনে বিমান ধ্বংসকে ঘিরে রাজনৈতিক চাপান উতোর কিছুটা স্তিমিত হওয়ায় এশীয় বাজারগুলির ঘুরে দাঁড়ানো, বৃষ্টির ঘাটতি খানিকটা কমায় দেশের অর্থনীতির চাকা ঘোরার ইঙ্গিত ইত্যাদিও। শেয়ার কিনতে বিদেশি আর্থিক সংস্থার উৎসাহও ছিল চোখে পড়ার মতো।

Advertisement

পাশাপাশি এ দিন ডলারের সাপেক্ষে ৬ পয়সা দাম বেড়েছে টাকারও। এক ডলার দাঁড়িয়েছে ৬০.২৪ টাকা।

জেটলির সঙ্গে বৈঠক কিমের। বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম আজ ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে বৈঠক করেন। জেটলি বিশ্বব্যাঙ্কের পরিচালন কাঠামোর সংস্কার করে সেখানে উন্নয়নশীল বিশ্বের প্রতিনিধিত্ব বাড়ানোর উপর জোর দেন। পাশাপাশি, বিশ্ব জুড়ে দারিদ্র দূরীকরণ কর্মসূচিতে আরও বেশি ঋণ দিতে প্রতিষ্ঠানের তহবিল বাড়াতে বলেন তিনি। বিশ্বব্যাঙ্ক কর্তাও দারিদ্র কমানো ও সার্বিক উন্নয়নের লক্ষ্যের উপর জোর দেন।

আরও পড়ুন

Advertisement