• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পাঁচ মাস ধরে সঙ্কুচিতই পরিষেবা সূচক 

Industry
প্রতীকী ছবি।

উৎপাদন শিল্পে আরও সঙ্কোচনের ইঙ্গিত ইতিমধ্যেই এসেছে। আইএইচএস মার্কিট ইন্ডিয়া বুধবার জানাল, জুলাইয়ে পরিষেবাতেও সঙ্কোচন অব্যাহত। এই নিয়ে টানা পাঁচ মাস। সার্ভিসেস বিজ়নেস অ্যাক্টিভিটি ইন্ডেক্স এ বার ৩৪.২। জুনের তুলনায় (৩৩.৭) সামান্য বেশি হলেও, তাকে ধর্তব্যের মধ্যে আনছেন না সমীক্ষকেরা। তাঁদের বক্তব্য, পরিষেবা শিল্পের অদূর ভবিষ্যতেও বৃদ্ধির গণ্ডিতে পা রাখা কঠিন। বছর গড়িয়ে যেতে পারে। উল্লেখ্য, এই সূচক ৫০-এর বেশি হওয়া মানে সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধি। আর তার কম মানে ওই ক্ষেত্রে সঙ্কোচন। 

করোনার আবহে উৎপাদন ও পরিষেবা ক্ষেত্রের এমন সঙ্কোচন অপ্রত্যাশিত নয়। তবে আইএইচএস মার্কিটের সমীক্ষায় জুলাইয়ে উৎপাদন শিল্পের সূচক জুনের থেকে নীচে নামায় (৪৬.০), উদ্বেগ বেড়েছে। আরও চিন্তার, উৎপাদন ও পরিষেবা ক্ষেত্রের মিলিত সূচক ৩৭.২ হওয়ায়। এটাও জুনের (৩৭.৮) চেয়ে কম।

ফলে কারবার শুরু হলেও, লাভ কতটা হচ্ছে প্রশ্ন থাকছেই। এর ফলে চলতি অর্থবর্ষে ভারতীয় অর্থনীতির ৬ শতাংশেরও বেশি সঙ্কোচন হবে বলে পূর্বাভাস দিয়েছে আইএইচএস মার্কিট। বলেছে, লকডাউনে বড় ধাক্কা খেয়েছিল পরিষেবা। অর্থনীতিকে ঘুরিয়ে দাঁড় করাতে লকডাউন শিথিল হলেও সঙ্কোচন প্রত্যাশিত মাত্রায় কমেনি। ফেরেনি চাহিদা, বরাত। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন