Advertisement
০১ মে ২০২৪
Paytm Payments Bank

পেটিএমে কড়া শক্তিকান্ত, জানালেন পুনর্বিবেচনা নয়

নিয়ন্ত্রণবিধি লঙ্ঘনের জন্য গত মাসে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবার উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। জানিয়েছে, আগামী ২৯ ফেব্রুয়ারির পরে সংস্থাটি নতুন করে আমানত গ্রহণ করতে পারবে না।

An image of Shaktikanta Das

শক্তিকান্ত দাস। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৫১
Share: Save:

সম্প্রতি রিজ়ার্ভ ব্যাঙ্কের আধিকারিকদের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন পেটিএমের মূল সংস্থা ওয়ান ৯৭ কমিউনিকেশন্সের সিইও বিজয় শেখর শর্মা। পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক যাতে নিয়ন্ত্রণ বিধির সমস্যা কাটিয়ে বার হয়ে আসতে পারে, সে ব্যাপারে তাদের সহযোগিতার করার আর্জি জানিয়ে দেশের প্রথম সারির স্টার্ট-আপ সংস্থাগুলির প্রতিষ্ঠাতারা চিঠি দিয়েছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের কাছে। কিন্তু আজ শীর্ষ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস স্পষ্ট জানিয়ে দিলেন, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে পদক্ষেপ পুনর্বিবেচনার কোনও সম্ভাবনা নেই। আর্থিক প্রযুক্তি সংস্থাটির বিরুদ্ধে অভিযোগের সমস্ত দিক সবিস্তারে পর্যালোচনা করেই নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। তবে একই সঙ্গে শক্তিকান্ত জানান, আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করে উপভোক্তাদের স্বার্থ রক্ষার বিষয়েও তাঁরা দায়বদ্ধ। এই সপ্তাহেই পেটিএমের সমস্যার বিষয়টি সাধারণ কিছু প্রশ্নোত্তরের (এফ অ্যান্ড কিউ) মাধ্যমে প্রকাশ করবেন তাঁরা। তাতে ব্যবহারকারীদের বিষয়টি বুঝতে সুবিধা হবে।

নিয়ন্ত্রণবিধি লঙ্ঘনের জন্য গত মাসে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবার উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। জানিয়েছে, আগামী ২৯ ফেব্রুয়ারির পরে সংস্থাটি নতুন করে আমানত গ্রহণ করতে পারবে না। দিতে পারবে না প্রিপেড, ওয়ালেট, ফাস্ট্যাগ-সহ বিভিন্ন পরিষেবা। আজ সংস্থার স্বাধীন ডিরেক্টরের পদ থেকে ইস্তফা দিয়েছেন মঞ্জু আগরওয়াল। বাড়িয়েছেন অস্বস্তি। শক্তিকান্ত বলেন, ‘‘একটা কথা পরিষ্কার করে দেওয়া ভাল। এই বিষয়টি (পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক) পুনর্বিবেচনার কোনও সম্ভাবনা নেই।’’ গভর্নর জানান, এই ধরনের যে কোনও সিদ্ধান্তের আগে রিজ়ার্ভ ব্যাঙ্ক সবিস্তার পর্যালোচনা করে। এ ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shaktikanta Das Paytm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE