Advertisement
০৩ মে ২০২৪
Share Market

সুদে স্বস্তির আশা, রেকর্ড উচ্চতায় সূচক

বিশেষজ্ঞদের দাবি, আমেরিকায় মূল্যবৃদ্ধি একটু মাথা নামিয়েছে। ভারতেও কিছুটা কমেছে তার হার। ফলে দেশে-বিদেশে সত্যিই সুদে স্বস্তি পাওয়ার আশা করছেন লগ্নিকারীরা।

বিশেষজ্ঞদের দাবি, আমেরিকায় মূল্যবৃদ্ধি একটু মাথা নামিয়েছে। ভারতেও কিছুটা কমেছে তার হার।

বিশেষজ্ঞদের দাবি, আমেরিকায় মূল্যবৃদ্ধি একটু মাথা নামিয়েছে। ভারতেও কিছুটা কমেছে তার হার। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ০৭:৫৩
Share: Save:

আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভের শেষ বৈঠকে সুদের হার বৃদ্ধির গতি কমানোর পরামর্শ দেওয়া হয়েছিল। সেটির কার্যবিবরণীর সারাংশে এই তথ্য প্রকাশের পরে চাঙ্গা গোটা বিশ্বের শেয়ার বাজার। তাতে শামিল ভারতও। বৃহস্পতিবার এক লাফে সেনসেক্স ৭৬২.১০ পয়েন্ট বেড়ে এই প্রথম পৌঁছেছে ৬২,২৭২.৬৮ অঙ্কে, যা রেকর্ড। নজির গড়ে ১৮,৪৮৪.১০-এ দৌড় শেষ করে নিফ্‌টিও। উত্থান ২১৬.৮৫। এই নিয়ে টানা তিন দিনে সেনসেক্স উঠল মোট ১১৬৭ পয়েন্ট, নিফ্‌টি ৩২৪। টাকার দামও বেড়েছে এ দিন। ২৩ পয়সা কমে এক ডলার হয়েছে ৮১.৭০ টাকা।

বিশেষজ্ঞদের দাবি, আমেরিকায় মূল্যবৃদ্ধি একটু মাথা নামিয়েছে। ভারতেও কিছুটা কমেছে তার হার। ফলে দেশে-বিদেশে সত্যিই সুদে স্বস্তি পাওয়ার আশা করছেন লগ্নিকারীরা। ভারতের অর্থনীতিতেও ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত। আশ্বাস দিচ্ছে কেন্দ্র। তাই লগ্নিকারীরা দু’হাত ভরে শেয়ার কিনেছেন।

বাজার বিশেষজ্ঞ আশিস নন্দী বলছেন, ‘‘আমেরিকায় সুদ না কমালেও, তা বাড়ানোর গতিতে রাশ পড়বে বলে মনে করছে মূলধনী বাজার। বৃহস্পতিবার বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিও মোটা অঙ্কের শেয়ার কিনেছে। যার জেরে ডলারের আমদানি হওয়ায় তার দাম পড়েছে। পাশাপাশি চিন কোভিড নিয়ে কড়াকড়ি শিথিল করতে শুরু করায় তাদের অর্থনীতিও এগোতে শুরু করবে। এই সবের প্রভাবেই শেয়ার বাজার চাঙ্গা হয়েছে। ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন ডিরেক্টর বিনয় আগরওয়ালের মতে, একাধিক কারণে বাজার উৎসাহিত। অশোধিত তেলের দাম কমেছে। এতে টাকা শক্তিশালী হবে। সস্তা তেল সহায়ক হবে দেশের মূল্যবৃদ্ধি রোধেও। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলতে থাকায় উদ্বেগ কেটে যাওয়ার প্রশ্ন উঠছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE