Advertisement
০৬ মে ২০২৪
Share Market

মঙ্গলে লক্ষ্মীলাভ! আবার ৬৩ হাজারের ঘরে সেনসেক্স, লাভের ঘরে শেষ করল প্রায় সব সেক্টরই

মঙ্গলবার সেনসেক্সের সর্বোচ্চ সূচক ছিল ৬৩,১৭৭.৪৭ পয়েন্ট, সর্বনিম্ন ছিল ৬২,৭৭৭.০৪ পয়েন্ট। দিনের শেষে নিফটি ৫০ থামল ১৮,৭১৬.১৫ পয়েন্টে, সেনসেক্স শেষ করল ৬৩,১৪৩.১৬ পয়েন্টে।

Share Market

শেয়ার বাজারে উত্থান এশিয়ান পেন্টস, টাইটান-এর। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৬:২০
Share: Save:

মঙ্গলবারে সুদিন ফিরল শেয়ার বাজারের। ৪১৮ পয়েন্ট বৃদ্ধি পেল সেনসেক্স, পাল্লা দিয়ে ১১৪ পয়েন্ট উঠল নিফটিও। এ দিন সকাল থেকেই ছন্দে ছিল শেয়ার বাজার। ঘড়ির কাঁটা ১০টা পেরোনোর আগেই ৬৩,০০০ পেরিয়ে যায় সেনসেক্স। তার পরে আর পিছন ফিরে তাকাতে হয়নি। মঙ্গলবার সেনসেক্সের সর্বোচ্চ সূচক ছিল ৬৩,১৭৭.৪৭ পয়েন্ট, সর্বনিম্ন ছিল ৬২,৭৭৭.০৪ পয়েন্ট। দিনের শেষে নিফটি ৫০ থামল ১৮,৭১৬.১৫ পয়েন্টে, সেনসেক্স শেষ করল ৬৩,১৪৩.১৬ পয়েন্টে।

Sensex, Nifty

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সপ্তাহের দ্বিতীয় দিন সকাল থেকেই ঊর্ধ্বমুখী ছিল প্রায় সব সেক্টরই। দিনের শেষে বিএসই-তে ইউটিলিটি বাদ দিয়ে সব সেক্টরই লাভে শেষ করল। নিফটিতে কেবলমাত্র ক্ষতির মুখ দেখল ইন্ডিয়া ভিক্স এবং অটো। এ দিন সেনসেক্স এবং নিফটিতে সবচেয়ে লাভবান হয়েছে রিয়্যালটি সেক্টর। নিফটিতে এই সেক্টরের লাভ হয়েছে ৩.০১ শতাংশ, সেনসেক্সে ২.৯৪ শতাংশ। অন্য সেক্টরগুলির মধ্যে বিএসইতে সর্বোচ্চ লাভের মুখ দেখেছে কনজ়িউমার ডিউরেব্‌লস, টেলিকম, এফএমসিজি, মিডক্যাপ ১৫০। অন্য দিকে, নিফটিতে রিয়্যালটি ছাড়া সর্বোচ্চ লাভের মুখ দেখেছে মিডিয়া, এফএমসিজি, মিডক্যাপ সিলেক্ট, মিডক্যাপ ৫০।

সেক্টরগুলির মধ্যে সেনসেক্সে সবচেয়ে বেশি লাভের তালিকায় ছিল এশিয়ান পেন্টস, টাইটান, আইটিসি, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়, টাটা স্টিল। এর মধ্যে এশিয়ান পেন্টস, টাইটান বিএসই-তে ২ শতাংশেরও বেশি লাভবান হয়েছে। নিফটি ৫০-এ সর্বোচ্চ লাভের তালিকায় ছিল টাটা কনজ়িমার প্রোডাক্টস, সিপলা, এশিয়ান পেন্টস, টাইটান। এই চার সংস্থার বাজারদরই ২ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। প্রসঙ্গত, প্রথম কোনও ভারতীয় সংস্থা হিসাবে বাজারদর ১ লাখ ছুয়েছিল এমআরএফের। অন্য দিকে, সেনসেক্সে এবং নিফটি ৫০-এ মঙ্গলবার ক্ষতির মুখে পড়েছে কোটাক ব্যাঙ্ক। দু’টি শেয়ার বাজারেই ১ শতাংশেরও বেশি দাম কমেছে এই সংস্থার। এ ছাড়াও সেনসেক্সে সর্বাধিক ক্ষতির মুখে পড়েছে মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, এইচসিএল টেক, স্টেট ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex Nifty 50
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE