Advertisement
০৬ মে ২০২৪
Sitaram Yechury

কম মজুরির রিপোর্ট তুলে তোপ কেন্দ্রকে

রিপোর্টে ইন্ডিয়া রেটিংস বলেছিল, দেশে কমতে থাকা মজুরি বৃদ্ধির হার অর্থনীতির জন্য অনেক বড় উদ্বেগের বিষয় হয়ে উঠছে। কারণ, এর ফলে বাজারে পণ্য-পরিষেবার চাহিদা মার খাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ০৬:৪২
Share: Save:

গত এপ্রিল-জুনে দেশের জিডিপি ১৩.৫% বেড়েছে ঠিকই। কিন্তু ওই সময় কমতে থাকা মজুরি বৃদ্ধির হার চিন্তা বাড়াচ্ছে এবং জিডিপিকে প্রত্যাশা মতো বাড়তে দিচ্ছে না বলে সম্প্রতি এক রিপোর্টে জানিয়েছে মূল্যায়ন সংস্থা ইন্ডিয়ান রেটিংস। শুক্রবার সে কথা তুলে ধরে ফের মোদী সরকারকে আক্রমণ করলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তাঁর অভিযোগ, কর্পোরেট সংস্থাগুলির হাতে সব থেকে বেশি মুনাফা পৌঁছে দিতেই কর্মী-শ্রমিকদের মজুরি কমাতে দর কষাকষি হচ্ছে। সেই জন্য দমন করা হচ্ছে তাঁদের সংগঠনগুলিকে। এতে মানুষের ক্রয়ক্ষমতা আরও কমবে। এ ভাবে অর্থনীতিকে ধ্বংস করে দেওয়া হচ্ছে বলেও দাবি তাঁর।

রিপোর্টে ইন্ডিয়া রেটিংস বলেছিল, দেশে কমতে থাকা মজুরি বৃদ্ধির হার অর্থনীতির জন্য অনেক বড় উদ্বেগের বিষয় হয়ে উঠছে। কারণ, এর ফলে বাজারে পণ্য-পরিষেবার চাহিদা মার খাবে। কারখানাগুলিতে উৎপাদন ক্ষমতার পূর্ণ ব্যবহার হবে না। যা শিল্পোৎপাদনকেও টেনে নামাবে।

টুইটে ইয়েচুরির তোপ, ‘‘শ্রম আইন বিলুপ্ত করে, ট্রেড ইউনিয়নগুলিকে ভয়ঙ্কর ভাবে দমন করে এবং কর্পোরেট সংস্থাগুলির জন্য সর্বোচ্চ মুনাফা নিশ্চিত করতে মজুরি নিয়ে দর কষাকষি করে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতাকে কমিয়ে দেওয়া হচ্ছে, আর্থিক বৃদ্ধির প্রক্রিয়াকে ধ্বংস করা হচ্ছে এবং তাঁদের উপরে চাপিয়ে দেওয়া হচ্ছে আরও বেশি দুর্দশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sitaram Yechury Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE