Advertisement
০১ মে ২০২৪
IDBI Bank

আইডিবিআই ব্যাঙ্কের দরপত্র চাইতে ছ’মাস

এখন আইডিবিআই ব্যাঙ্কে কেন্দ্রেরশেয়ার ৪৫.৪৮%। তারা বছরখানেক আগে এলআইসি-কে ৪৯.২৪% বিক্রিকরে রেখেছে। দু’পক্ষের অংশীদারি মিলিয়ে মোট ৯৪.৭২%।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ০৮:১২
Share: Save:

আইডিবিআই ব্যাঙ্কে নিজেদের অংশীদারি বিক্রির জন্য গত শুক্রবার আগ্রহী ক্রেতাদের কাছ থেকে ইচ্ছাপত্র চেয়েছে মোদী সরকার। রাষ্ট্রায়ত্ত জীবন বিমা নিগমও (এলআইসি) নিজেদের শেয়ার বেচবে। অংশীদারি কেনার সঙ্গে সংশ্লিষ্ট ক্রেতা ব্যাঙ্ক পরিচালনার রাশও হাতে পাবে। সরকারের অন্দরমহলের খবর, এই বিক্রির জন্য সমস্ত প্রয়োজনীয় কাজ সেরে আর্থিক দরপত্র চাইতে আগামী মার্চ হয়ে যাবে। আর পুরো প্রক্রিয়া শেষ হবে পরের অর্থবর্ষের মাঝামাঝি।

এখন আইডিবিআই ব্যাঙ্কে কেন্দ্রেরশেয়ার ৪৫.৪৮%। তারা বছরখানেক আগে এলআইসি-কে ৪৯.২৪% বিক্রিকরে রেখেছে। দু’পক্ষের অংশীদারি মিলিয়ে মোট ৯৪.৭২%। সাধারণ লগ্নিকারীদের ঝুলিতে ৫.২%। গত অর্থবর্ষে বাজেট ঘোষণা অনুযায়ী আইডিবিআই ব্যাঙ্কে কেন্দ্রের অবশিষ্ট অংশীদারি বিক্রি ও ম্যানেজমেন্টের নিয়ন্ত্রণ হাতবদলের প্রস্তাবে নীতিগত সায় দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। স্থিরহয়েছে, মোট ৬০.৭২% বেসরকারি সংস্থাকে বেচা হবে। এর ৩০.৪৮% কেন্দ্রের, ৩০.২৪% এলআইসি-র।

সরকারি এক কর্তা জানান, আগ্রহপত্র আসার পরে সেগুলি রিজ়ার্ভ ব্যাঙ্কের ছাড়পত্র (ফিট অ্যান্ড প্রপার অ্যাসেসমেন্ট) ও স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতির জন্য পাঠানো হবে। তা পেলে সংশ্লিষ্ট সংস্থাকে ব্যাঙ্কের তথ্য পাওয়ার যোগ্য বলে ঘোষণা করা হবে এবং তাদের হাতে সেই তথ্য তুলে দেওয়া হবে। এর পরে সব কিছু খতিয়ে দেখার পরে আগ্রহী ক্রেতা দরপত্র জমা দিতে পারবে। সাধারণত প্রাথমিক কাজ শেষ হতে ছ’মাস লাগে। তার পরেই আর্থিক দরপত্র চাওয়া হয়। ওই কর্তার কথায়, আইডিবিআই ব্যাঙ্কের ক্ষেত্রে সেই স্তরে পৌঁছতে মার্চ হয়ে যাবে। আর বিক্রির প্রক্রিয়া শেষ হতে হতে সেপ্টেম্বর গড়াবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IDBI Bank tender
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE