Advertisement
০১ মে ২০২৪
Slow Down

ভাটা চটজলদি খাবারের বিক্রিতে, স্পষ্ট আর্থিক ফলে

চটজলদি খাবারের তালিকায় তরুণ প্রজন্মের কাছে ক্রমশ জনপ্রিয় হয়েছে বার্গার, পিৎজ়া ইত্যাদি। ফলে সেগুলির দোকান ছড়িয়েছে সংস্থাগুলিও। কিন্তু করোনা এবং চড়া মূল্যবৃদ্ধি সেই বাজারে ধাক্কা দিয়েছে।

An image of Fast Foods

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ০৬:২৩
Share: Save:

পিৎজ়া, বার্গার, স্যান্ডউইচের মতো চটজলদি খাবার পরিবেশনের রেস্তরাঁ (কুইক সার্ভিস রেস্তরাঁ) এখন শহুরে জীবনযাত্রার অন্যতম অঙ্গ। তবে তাদের জন্য তেমন ভাল গেল না চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর)। চড়া মূল্যবৃদ্ধি সংস্থাগুলির খরচ বাড়ানোর পাশাপাশি কমিয়েছে ওই সব খাবারের বিক্রিবাটা। যার জেরে ভারতে ম্যাকডোনাল্ডস, ডমিনোজ়ের মতো পরিচিত ব্র্যান্ডের ব্যবসা পরিচালনকারী সংস্থার মতো ধাক্কা খেয়েছে কেএফসি ও পিৎজ়া হাটের পরিচালনকারী সংস্থা দেবযানী ইন্টারন্যাশনালও। সংস্থার আর্থিক ফলে প্রকাশ, গত বছরের একই সময়ের চেয়ে এ বার কমেছে মুনাফা।

চটজলদি খাবারের তালিকায় তরুণ প্রজন্মের কাছে ক্রমশ জনপ্রিয় হয়েছে বার্গার, পিৎজ়া ইত্যাদি। ফলে সেগুলির দোকান ছড়িয়েছে সংস্থাগুলিও। কিন্তু করোনা এবং চড়া মূল্যবৃদ্ধি সেই বাজারে ধাক্কা দিয়েছে। উৎসব মরসুমে সেই মেঘ কাটবে কি না, ইতিমধ্যেই উঠেছে সেই প্রশ্ন।

পরিসংখ্যান বলছে, কেএফসি ও পিৎজ়া হাটে ছাড়ের সুযোগে দেবযানী ইন্টারন্যাশনালের জুলাই-সেপ্টেম্বরে ব্যবসা থেকে আয় ৯.১৬% বাড়লেও, খরচ এক বছরে বেড়েছে ১৬ শতাংশের বেশি। সামগ্রিক নিট মুনাফা গত বছরের চেয়ে জুলাই-সেপ্টেম্বরে প্রায় ৪৩% কমেছে। ৫৮.৭৬ কোটি টাকা থেকে নেমেছে ৩৩.৩৫ কোটিতে। সংস্থার চেয়ারম্যান রবিকান্ত জয়পুরিয়া স্পষ্ট বলেছেন, ‘‘গোটা ব্যবসাতেই ছাপ ফেলেছে চড়া মূল্যবৃদ্ধি। গত কয়েকটি ত্রৈমাসিক ধরেই তা স্বল্প মেয়াদে ক্রেতার চাহিদায় প্রভাব ফেলেছে।’’ তাই ব্যবসা সম্প্রসাারণে ধীরে চলো নীতি নিচ্ছে বহু সংস্থা। যেমন, দ্বিতীয় ত্রৈমাসিকে পিৎজ়া হাটেরই আর এক পরিচালনকারী স্যাফ্যায়ার ফুডস ইন্ডিয়ার বিক্রি ২০% পড়েছে। তাই নতুন বিপণি খোলার আগে তারা সতর্ক। ম্যাকডোনাল্ডসের পরিচালকারী সংস্থা ওয়েস্টলাইফ ফুডওয়ার্ল্ড, ডমিনোজ়ের জুবিল্যান্ট ফুডওয়ার্কসের মুনাফাও কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Slow Down loss Fast food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE