• দেবপ্রিয় সেনগুপ্ত 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছোট শিল্পের সম্মেলন জেলায়

Mamata Banerjee
ফাইল চিত্র।

গত মাসে ছোট ও মাঝারি শিল্প সম্মেলনের (এমএসএমই কনক্লেভ) মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলাতেও শিল্প সম্মেলন (সিনার্জি) করার নির্দেশ  দিয়েছিলেন। সেই নির্দেশের এক মাসের মধ্যে ১৮ সেপ্টেম্বর শিলিগুড়িতে হতে চলেছে সিনার্জি। 

২০১৩ সালে প্রথম বার ছোট ও মাঝারি শিল্পের জন্য সম্মেলন করেছিল রাজ্য। সে বার সম্মেলন হয়েছিল কলকাতায়। এর পরে বিভিন্ন জেলায় ওই ধরনের কয়েকটি সম্মেলন হয়। গত মাসে এমএসএমই কনক্লেভে মুখ্যমন্ত্রী প্রান্তিক শিল্পোদ্যোগীদের সমস্যা বুঝতে দফতরের আমলা ও কর্তাদের নিয়মিত জেলা সফরের নির্দেশ দেন। পাশাপাশি জানান, আবার জেলায় শিল্প সম্মেলন শুরু করতে হবে। শিল্প তথা অর্থমন্ত্রী অমিত মিত্রও জানান, নির্দিষ্ট দিনে দফতরের কর্তারা জেলা প্রশাসনের আধিকারিক ও শিল্প কর্তাদের সঙ্গে বৈঠক করবেন। 

সরকারি ও শিল্প মহল সূত্রের খবর, কয়েকটি জেলাকে নিয়ে এক একটি এলাকায় ওই শিল্প সম্মেলনের প্রাথমিক সূচি চূড়ান্ত হয়েছে। আগামী সপ্তাহে উত্তরবঙ্গ দিয়ে তার সূচনা হবে। সংশ্লিষ্ট দফতরের কাছ থেকে সেই বার্তা পেয়েছে এই শিল্পের বিভিন্ন সংগঠন ও বণিকসভা। সম্মেলনে প্রথমে সংশ্লিষ্ট দফতর তাদের কথা বলবে। শোনা হবে শিল্পের সমস্যা। দেওয়া হবে সম্ভাব্য সমাধানসূত্র। প্রয়োজনে ব্যাঙ্কও সেই সম্মেলনে বিশেষ ক্লিনিক খুলবে। 

এই শিল্পের বণিকসভা ফসমির প্রেসিডেন্ট বিশ্বনাথ ভট্টাচার্য এবং ফ্যাকসির প্রসিডেন্ট হিতাংশু গুহর বক্তব্য, এই ধরনের সম্মেলনে জেলার শিল্পোদ্যোগীরা তাঁদের সমস্যার কথা রাজ্য স্তরে তুলে ধরতে পারেন। একই ভাবে এ ধরনের সম্মেলনের মাধ্যমে রাজ্যের নতুন ভাবনাও সহজে জানতে পারে শিল্পমহল। তাঁরা আরও বলছেন, অনেক সময় ইচ্ছে থাকলেও সব সমস্যার সুরাহার ক্ষমতা থাকে না জেলাস্তরের আধিকারিকদের হাতে। সে ক্ষেত্রে দফতরের কর্তারা এলে তা অনেক সহজ হয়। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন