Advertisement
০১ মে ২০২৪
Sovereign gold bond scheme

সোনায় বিনিয়োগের মহাসুযোগ, সঙ্গে রয়েছে ছাড়! কোথায়, কী ভাবে বিনিয়োগ করবেন?

পুজোর আগেই সোনায় বিনিয়োগের বড় সুযোগ বিনিয়োগকারীদের সামনে। মরসুমে দ্বিতীয় বারের জন্য সভেরেইন গোল্ড বন্ড বা স্বর্ণ ঋণপত্র বিক্রি শুরু হচ্ছে ১১ সেপ্টেম্বর থেকে।

Share market

সোনা কেনার বড় সুযোগ। প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০৬
Share: Save:

পুজোর আগেই সোনায় বিনিয়োগের বড় সুযোগ বিনিয়োগকারীদের সামনে। মরসুমে দ্বিতীয় বারের জন্য সভেরেইন গোল্ড বন্ড বা স্বর্ণ ঋণপত্র বিক্রি শুরু হচ্ছে ১১ সেপ্টেম্বর থেকে। তবে বিনিয়োগের সময়সীমা আসছে শুক্রবার, অর্থাৎ ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। কেন্দ্রীয় সরকার, এই পর্যায়ের স্বর্ণ ঋণপত্রের জন্য দাম ধার্য করেছে ৫৯২৩ টাকা প্রতি গ্রাম। কেন্দ্রের এই পর্যায়ের এই বিনিয়োগের জন্য ছাড়ের ঘোষণা দিয়েছে সেন্ট্রাল ব্যাঙ্ক। অনলাইনে যারা আবেদন করবেন, ৫০ টাকা ছাড় দেওয়ার ফলে সেন্ট্রাল ব্যাঙ্ক থেকে এই ঋণপত্রের দাম পড়বে ৫৮৭৩ টাকা।

রিজ়ার্ভ ব্যাঙ্কের এই প্রকল্পে যাঁরা বিনিয়োগ করবেন তাঁরা প্রতি বছর আড়াই শতাংশ হারে সুদ পাবেন। সবচেয়ে বড় সুবিধা, সুদের সঙ্গে তখনকার দামে বিনিয়োগকারীরা টাকা পাবেন। সরকারি এই প্রকল্পে সবচেয়ে কম ১ গ্রাম সোনা কিনতে হয়। বছরে ২.৫০ শতাংশ হারে নিশ্চিত সুদ পাওয়া যায়। বন্ড হয় আট বছরের জন্য। তবে পাঁচ বছর পরে গ্রাহকরা প্রয়োজন হলে তা বিক্রি করে টাকা নিয়ে নিতে পারেন। এই বন্ড বিক্রি হয় ব্যাঙ্ক ও নির্দিষ্ট কিছু ডাকঘরে। এ ছাড়াও স্টক হোল্ডিং কর্পোরেশন, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ-সহ দেশের বড় এক্সচেঞ্জগুলির মাধ্যমেও তা কেনা যায়। ভারতে ইতিমধ্যেই সোনা কেনার এই পদ্ধতি সাধারণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। কারণ, ধাতব সোনায় যা যা সুবিধা পাওয়া যায়, তার সবই মেলে কাগুজে সোনায়। কিছু ক্ষেত্রে নিশ্চিত রিটার্নের মতো বাড়তি সুবিধাও মেলে। তার পাশাপাশি মেলে সুরক্ষা।

কেন্দ্রের নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তি একটি অর্থবর্ষে সর্বোচ্চ ৪ কেজি সোনা কিনতে পারেন। অবিভক্ত হিন্দু পরিবারের ক্ষেত্রেও পরিমাণ এক। তবে কোনও ট্রাস্ট বা ওই ধরনের সংস্থা একটি আর্থিক বছরে সর্বোচ্চ ২০ কেজি সোনার বন্ড কিনতে পারে। আয়করের নিয়ম অনুযায়ী এই প্রকল্পে পাওয়া সুদে করছাড় নেই। তবে মেয়াদ শেষে বন্ড ভাঙানোর ক্ষেত্রে মূলধনী লাভকরে ছাড় রয়েছে। মেয়াদের আগে তা বিক্রি করলে দিতে হবে মূলধনী লাভকর। সোনা বন্ড গচ্ছিত রেখে নেওয়া যায় ঋণও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE