Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Income Tax Department

কর সন্ত্রাস! গ্রোভার, পাইয়ের মন্তব্যে বিতর্ক

একাধিক স্টার্ট-আপ (কয়েকটি গ্রোভারের) ওই নোটিস পেয়েছে উল্লেখ করে গ্রোভারের কটাক্ষ, ‘‘খুবই আশ্চর্যের বিষয়... সংস্থাগুলিকে তাদের শেয়ারহোল্ডারদের তিন বছরের আয়কর রিটার্ন দাখিল করতে বলা হয়েছে।

আয়কর দফতর।

আয়কর দফতর। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৪২
Share: Save:

কয়েকটি স্টার্ট-আপকে আয়কর দফতর নোটিস জারি করায় নতুন বিতর্ক দানা পাকিয়েছে।

বিনিয়োগের যোগ্যতা যাচাইয়ের জন্য লগ্নিকারীদের সম্পর্কে তথ্য জানতে চেয়ে স্টার্ট-আপগুলিকে নোটিস পাঠিয়েছে আয়কর দফতর। লগ্নিকারীদের গত তিন বছরের আয়কর রিটার্নের নথি জমা দিতে বলা হয়েছে। বিকল্প হিসেবে প্যান দাখিল করলেও চলবে। আয়কর দফতরের দাবি, এই নিয়ম স্বাভাবিক। কিন্তু এতেই তীব্র আপত্তি তুলে ভারত পে-র সহ-প্রতিষ্ঠাতা তথা প্রাক্তন এমডি অশনীর গ্রোভার, প্রাক্তন ইনফোসিস-কর্তা মোহনদাস পাইয়ের দাবি, এটি বিভ্রান্তিকর। এক্স হ্যান্ডলে গ্রোভারের বক্তব্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তাঁর দফতরকে ট্যাগ করে পাইয়ের অভিযোগ, ‘‘কর সন্ত্রাস বাড়ছে।’’

একাধিক স্টার্ট-আপ (কয়েকটি গ্রোভারের) ওই নোটিস পেয়েছে উল্লেখ করে গ্রোভারের কটাক্ষ, ‘‘খুবই আশ্চর্যের বিষয়... সংস্থাগুলিকে তাদের শেয়ারহোল্ডারদের তিন বছরের আয়কর রিটার্ন দাখিল করতে বলা হয়েছে। কিন্তু কেন তাঁরা একটি বেসরকারি সংস্থাকে তাঁদের আয়করের তথ্য দেবেন?’’ ওই শেয়ারহোল্ডারেরা ঋণ নিচ্ছেন না, সংস্থার একুইটি নিচ্ছেন দাবি করে বিষয়টি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।

এক ধাপ এগিয়ে সরাসরি ‘কর সন্ত্রাসের’ অভিযোগ তুলেছেন পাই। মোদীর সঙ্গে সমাজমাধ্যমে তা ‘ট্যাগ’ করেছেন বিজেপি নেতাদেরও। এটি মোদীর অবস্থানের বিরোধী দাবি করে তাঁর হস্তক্ষেপেরও আর্জি জানিয়েছেন। প্রসঙ্গত, আয়কর দফতরের বিরুদ্ধে শিল্প-কর্তাদের একাংশে হয়রানির অভিযোগ আগেও উঠেছে।

গ্রোভারের বক্তব্যের জবাবে আয়কর বিভাগও সমাজমাধ্যমে জানিয়েছে, স্টার্ট-আপে লগ্নিকারীদের আয়ের সঙ্গে ওই পুঁজি সামঞ্জস্যপূর্ণ কি না, সেটাই যাচাই করতে চায় তারা। তার পরেও পাই ফের সমাজমাধ্যমে মোদী, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ও অর্থ মন্ত্রককে যুক্ত করে লিখেছেন, ‘‘প্যান চাওয়া নিয়মে থাকলেও তিন বছরের রিটার্ন চাওয়া নিয়মে পড়ে? আয়কর দফতর যখন নিজেরাই বলছে প্যান যথেষ্ট, তখন কেন এই বাড়তি পদক্ষেপ?’’


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE