Advertisement
০২ মে ২০২৪
Export

জেলার পণ্য রফতানিতে চুক্তি

বাণিজ্য মন্ত্রকের দাবি, সব জেলা থেকে রফতানি বাড়ানোর পরিকল্পনার কথা তাদের বৈদেশিক বাণিজ্য নীতিতে বলা হয়েছে। সেই লক্ষ্য পূরণেই অ্যামাজ়নের হাত ধরা হল।

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ০৮:০৭
Share: Save:

বিভিন্ন জেলা থেকে অনলাইন বাজার মারফত পণ্য রফতানি করতে চায় কেন্দ্র। দেশের প্রান্তিক এলাকার পণ্য উৎপাদনকারী ছোট সংস্থার পাশে দাঁড়ানোই যার লক্ষ্য। এই পরিকল্পনার অঙ্গ হিসেবে নেট বাজার অ্যামাজ়নের সঙ্গে চুক্তি করেছে বাণিজ্য মন্ত্রক। একই লক্ষ্যে পশ্চিমবঙ্গের জেলাগুলি থেকে পণ্য রফতানির জন্য আমেরিকার
ই-কমার্স সংস্থার সঙ্গে চুক্তি করেছে রাজ্য। বিশ্ব বঙ্গ শিল্প সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে তা সই হয়েছে। রাজ্যের পক্ষে চুক্তি স্বাক্ষর করেছে শিল্পোন্নয়ন নিগম (ডব্লিউবিআইডিসি)।

বাণিজ্য মন্ত্রকের দাবি, সব জেলা থেকে রফতানি বাড়ানোর পরিকল্পনার কথা তাদের বৈদেশিক বাণিজ্য নীতিতে বলা হয়েছে। সেই লক্ষ্য পূরণেই অ্যামাজ়নের হাত ধরা হল। যে জেলা যা যা পণ্য তৈরির জন্য বিখ্যাত, সেখান থেকে সেগুলি নেটে বিক্রির জন্য রফতানির হাব তৈরি করতে চায় তারা। প্রধানত ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থাগুলিকে (এমএসএমই) প্রকল্পে শামিল। প্রথম চুক্তি হল অ্যামাজ়নের সঙ্গে। দেশের আমদানি এবং রফতানি সংক্রান্ত সমস্ত বিষয় পরিচালনাকারী বাণিজ্য মন্ত্রকের অধীন ডিজিএফটি অ্যামাজ়নের সঙ্গে যৌথ ভাবে বিদেশে ই-কমার্স ব্যবস্থায় রফতানির ব্যাপারে ২০টি জেলার ছোট সংস্থাকে প্রশিক্ষিত করবে। এর মধ্যে রয়েছে রফতানির জন্য তৈরি পণ্যের ডিজিটাল তালিকা (ক্যাটালগ) প্রস্তুত, রফতানির সঙ্গে যুক্ত করের বিষয় পরামর্শ ইত্যাদি। অন্যান্য জেলায় এই সুবিধা প্রসারের জন্যও ফ্লিপকার্ট, ইবে, রিভেক্সা, ডিএইচএল এক্সপ্রেস, শপক্লুজ়, শিপরকেটের মতো বিভিন্ন ই-কমার্স সংস্থার সঙ্গে কথা বলছে ডিজিএফটি।

অ্যামাজ়নের সঙ্গে কেন্দ্র ও রাজ্যের চুক্তি প্রায় একই ধাঁচের। ডব্লিউবিআইডিসি জানিয়েছে, ২০০টির বেশি দেশে সংস্থার ক্রেতাদের সঙ্গে অ্যামাজ়নের মাধ্যমে যুক্ত করা হবে
রাজ্যের বিভিন্ন জেলার ছোট সংস্থাকে। ৩০০০ ছোট সংস্থা ইতিমধ্যেই সংযুক্ত হয়েছে। চুক্তি অনুযায়ী, কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪-পরগনা, হুগলি-সহ বিভিন্ন জেলার ছোট সংস্থা ও উদ্যোগপতিদের প্রযুক্তি-পরিবহণে প্রশিক্ষণ দিয়ে ই-কমার্স মারফত রফতানিতে দক্ষ করে তোলা হবে।

অ্যামাজ়ন ইন্ডিয়ার ডিরেক্টর (গ্লোবাল ট্রেড) ভূপেন ওয়াকানকরের দাবি, তাঁরা ২০২৫-এর মধ্যে দেশ থেকে ২০০০ কোটি ডলারের পণ্য নেট বাজারে বিক্রির ব্যবস্থা করতে চান। রাজ্যেও অসংখ্য ছোট সংস্থার সামনে রফতানি বাজারে ব্যবসার সুযোগ খুলে দেবে প্রযুক্তি। ডব্লিউবিআইডিসি বলেছে, কারিগর, হস্তশিল্পী ও ছোট রফতানিকারীদের প্রশিক্ষণ দেবে অ্যামাজ়ন। রাজ্যকে আন্তর্জাতিক রফতানি হাব করে তোলা এবং এক দশকে বাণিজ্য দ্বিগুণ করাই লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Export E Commerce West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE