Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
STPI New Scheme

স্টার্ট-আপে উৎসাহ দিতে নতুন প্রকল্প

তথ্যপ্রযুক্তি স্টার্ট-আপগুলি উন্নত পরিকল্পনাভিত্তিক প্রকল্প তৈরি করলেও, অনেক ক্ষেত্রে যথাযথ পরামর্শ ও পুঁজির অভাবে সেগুলিকে ব্যবসায়িক ভাবে এগিয়ে নিয়ে যেতে পারে না।

এসটিপিআই কার্যালয়।

এসটিপিআই কার্যালয়। —ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ০৬:৫৩
Share: Save:

প্রযুক্তি ক্ষেত্রের স্টার্ট-আপগুলিকে উৎসাহ দিতে বিশেষ প্রকল্প এনেছিল বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীন সফটওয়্যার টেকনোলজি পার্কস অব ইন্ডিয়া (এসটিপিআই)। এ বারে ‘লিপ অ্যাহেড’ নামে নতুন প্রকল্প আনল তারা। যেখানে আর্থিক সুযোগ-সুবিধা আরও বেশি। এসটিপিআই সূত্রের খবর, পুরনো প্রকল্পে নির্বাচিত সংস্থাগুলিও নতুন প্রকল্পের প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। তবে সে ক্ষেত্রে যোগ্য সংস্থাগুলি পুরনো প্রকল্প থেকে পাওয়া আর্থিক সুবিধা বাদ দিয়ে অবশিষ্ট আর্থিক সুবিধা পাবে নতুনটিতে।

তথ্যপ্রযুক্তি স্টার্ট-আপগুলি উন্নত পরিকল্পনাভিত্তিক প্রকল্প তৈরি করলেও, অনেক ক্ষেত্রে যথাযথ পরামর্শ ও পুঁজির অভাবে সেগুলিকে ব্যবসায়িক ভাবে এগিয়ে নিয়ে যেতে পারে না। তাদের সেই সাহায্য করতেই এসটিপিআই উদ্যোগী হয়েছিল।

সম্প্রতি এবিপি গোষ্ঠী আয়োজিত ইনফোকমের ফাঁকে এসটিপিআইয়ের ডিজি অরবিন্দ কুমার জানান, ‘লিপ অ্যাহেড’ প্রকল্পে নির্বাচিত সংস্থাগুলি ১ কোটি টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবে। এসটিপিই এবং লগ্নিকারী সংস্থাগুলি (ভেঞ্চার ক্যাপিটাল) মিলে তা দেবে। এ ছাড়া মিলবে বিশেষজ্ঞদের প্রত্যক্ষ পরামর্শ, শিল্পের সঙ্গে সংযোগ, এসটিপিআইয়ের ‘ইনকিউবেশন সেন্টার’ ব্যবহারের সুযোগ। প্রকল্পে গোড়ায় ২০-২৫টি সংস্থা নির্বাচনের লক্ষ্যমাত্রা থাকলেও পরে তা বাড়িয়ে ৭৫টি করার পরিকল্পনা হয়েছে।

এসটিপিআইয়ের কর্তারা জানান, ১০ ডিসেম্বর পর্যন্ত আবেদন জানানো যাবে। ভুবনেশ্বরের পরে বিজয়ওয়াড়া এবং চণ্ডীগড়ে আগ্রহী সংস্থাগুলি হাজির হয়ে সরাসরি প্রকল্প তুলে ধরার সুযোগ পাবে। আগামী ১৪-১৫ তারিখ সেই সুযোগ মিলবে অনলাইনেও। ফলে চাইলে পশ্চিমবঙ্গ-সহ দেশের যে কোনও প্রান্তের স্টার্ট-আপ সেই সুযোগ নিতে পারে। আগামী এপ্রিলে নির্বাচিত সংস্থাগুলির নাম ঘোষণা করা হবে। এসটিপিআই সূত্রে আরও খবর, এগুলির মধ্যে কয়েকটি সংস্থাকে প্রশিক্ষণের জন্য নিয়ে যাওয়া হবে আমেরিকার সিলিকন ভ্যালিতে। এখন
চালু এনজিআইএস প্রকল্পে ১০৩টি সংস্থাকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক ও অন্য সুবিধা দিচ্ছে এসটিপিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE