• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ক্রিপ্টোকারেন্সিতে লেনদেনে নিষেধাজ্ঞা তুলতে নির্দেশ সুপ্রিম কোর্টের

SC allows trading in cryptocurrency
গ্রাফিক: তিয়াসা দাস।

সরাতে হবে রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞা। লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা যাবে ক্রিপ্টোকারেন্সি। এমনটাই নির্দেশ সুপ্রিম কোর্টের। এর ফলে বিটকয়েন-সহ একাধিক ডিজিটাল মুদ্রার ব্যবহারে আর কোনও বাধাই রইল না।

এ দেশে ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি ছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (আরবিআই)। ফলে এত দিন এর মাধ্যমে লেনদেনে বৈধতা ছিল না। এ নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (আইএএমএআই)। সেই আবেদনের প্রেক্ষিতে বুধবার দেশের শীর্ষ আদালত রায় দেয়, এ বার থেকে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেন করা যাবে। তাতে আরবিআই-এর নজরদারির প্রয়োজন নেই।

এই রায়ের ফলে স্বাভাবিক ভাবেই স্বস্তিতে ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ। যে সমস্ত প্রতিষ্ঠান, বিনিয়োগকারী বা ব্যবসায়ী এ ধরনের ডিজিটাল মুদ্রায় লেনদেন করে, তাঁরাও সুপ্রিম কোর্টের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন।

আরও পড়ুন: আকাশে ওয়াইফাই, চূড়ান্ত অনুমতি বিমান মন্ত্রকের

আরও পড়ুন: টাওয়ার বসাতে ছাড়পত্র লাগে না, সতর্ক করল ট্রাই

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

২০১৮ সালের জুলাইয়ে এ দেশে বিটকয়েন-সহ সব ধরনের ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের নিয়মকানুন কড়া করেছিল আরবিআই। ভারতে এ ধরনের ডিজিটাল মুদ্রা কেনাবেচায় নিষেধাজ্ঞা জারি করে আরবিআই জানিয়ে দেয়, ভারতীয় মুদ্রায় বিটকয়েন কেনা-বেচা বন্ধ করতে হবে। এর ফলে ক্রিপ্টো-ওয়ালেট থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ফিরিয়ে না নিলে তা ফেরতের আশা শেষ হয়ে যায়। সে সময় আইএএমএআই জানিয়েছিল, এর ফলে বৈধ লেনদেনেও ক্রিপ্টোকারেন্সি ব্যবহার ধাক্কা খাবে। তা কার্যত করা সম্ভব হবে না, যা নিষেধাজ্ঞারই শামিল। তবে এ দিনের নির্দেশের ফলে সে বাধা উঠে গেল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন