Advertisement
২৯ মে ২০২৪
Supreme Court of India

কেন্দ্রের ২জি আর্জি, আসরে ফের স্বামী

সাংবাদমাধ্যমের খবর, কেন্দ্রের এই পদক্ষেপের পর বিজেপি নেতা সুব্রহ্মণ্যন স্বামীও শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন মামলার পক্ষ হওয়ার জন্য। ১২ বছর আগে যিনি ২জি স্পেকট্রাম বণ্টনের পদ্ধতির বিরুদ্ধে মামলা করেছিলেন।

সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ০৭:৫৮
Share: Save:

পূর্বতন ইউপিএ সরকারের আমলে টেলিকম সংস্থাগুলিকে বণ্টন করা সমস্ত ২জি স্পেকট্রাম ২০১২ সালের এক রায়ে খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। জানিয়েছিল, স্পেকট্রামের মতো জাতীয় সম্পদ বণ্টনের ক্ষেত্রে সরকার নির্ধারিত দামের নীতি নেওয়া চলবে না। বাধ্যতামূলক ভাবে নিলাম করতে হবে বেতারতরঙ্গ। কিন্তু সেই রায়ে কিছু পরিবর্তন চেয়ে গত সোমবার শীর্ষ আদালতে আর্জি জানিয়েছে কেন্দ্র। বিরোধীদের প্রশ্ন, নিলাম না করে সরাসরি স্পেকট্রাম বণ্টন করে কাকে সুবিধা পাইয়ে দিতে চাইছে মোদী সরকার? উদ্ধব ঠাকরের শিবসেনার সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদীর অভিযোগ, ‘‘২জি-কে কেলেঙ্কারি আখ্যা দেওয়াটাই একটা কেলেঙ্কারি। বিজেপিকে ক্ষমতায় নিয়ে আসার জন্য তৎকালীন সিএজি তা করেছিলেন। বিজেপিকে সাহায্য করে সংবাদমাধ্যমও বিশ্বাসযোগ্যতা হারিয়েছিল।’’

সাংবাদমাধ্যমের খবর, কেন্দ্রের এই পদক্ষেপের পর বিজেপি নেতা সুব্রহ্মণ্যন স্বামীও শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন মামলার পক্ষ হওয়ার জন্য। ১২ বছর আগে যিনি ২জি স্পেকট্রাম বণ্টনের পদ্ধতির বিরুদ্ধে মামলা করেছিলেন। সূত্রের খবর, কেন্দ্রের আবেদনের বিরুদ্ধেই সওয়াল করবেন তিনি এবং প্রবীণ আইনজীবী প্রশান্ত ভূষণ। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ইলন মাস্কের স্টারলিঙ্ক, অ্যামাজ়ন-সহ বিভিন্ন সংস্থার দাবি, নিলাম প্রক্রিয়ার বাইরে স্পেকট্রাম বণ্টন হোক। এ ব্যাপারে কেন্দ্রের উপর চাপও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Telecom Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE