Advertisement
০২ মে ২০২৪
Sahara Scam

পড়ে রয়েছে সহারার টাকা, দশ কোটি লগ্নিকারীকে ফেরত ন’মাসে, কেন্দ্রকে অনুমোদন সুপ্রিম কোর্টের

বিচারপতি এমআর শাহ এবং সি টি রবিকুমারকে নিয়ে গঠিত দুই বিচারপতির বেঞ্চ এ দিন বলেছে, সহারা-সেবি রিফান্ড অ্যাকাউন্টে ওই টাকা অব্যবহৃত অবস্থায় পড়ে। তা ফেরানোর আবেদনও যুক্তিযুক্ত।

Subrata Roy

সহারা প্রধান সুব্রত রায়। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ০৬:৫৮
Share: Save:

সহারা গোষ্ঠীর সমবায় সমিতিতে রাখা টাকা ফেরত পাননি যাঁরা, বহু দিন পরে কিছুটা হলেও আশার আলো তাঁদের জন্য। বাজার নিয়ন্ত্রক সেবির কাছে সহারার জমা দেওয়া প্রায় ২৪,০০০ কোটি টাকার মধ্যে থেকে ওই সব আমানতকারীকে ৫০০০ কোটি ফিরিয়ে দেওয়ার জন্য বুধবার কেন্দ্রকে অনুমোদন দিয়েছে সুপ্রিম কোর্ট। টাকা ফেরাতে ৯ মাসের বেশি সময় না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের দাবি, গোষ্ঠীর ৪টি সমবায় সমিতির ১০ কোটি লগ্নিকারীকে ৯ মাসের মধ্যে ফেরানো হবে টাকা।

পিনাকপানি মোহান্তি নামে এক ব্যক্তি সহারা এবং বেআইনি ভাবে বাজার থেকে তহবিল তুলেছে এমন একাধিক সংস্থায় লগ্নি করা টাকা আমানতকারীদের ফেরানোর নির্দেশ চেয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। তাতেই সরকার সেবির কাছে সহারার জমা অর্থ লগ্নিকারীদের ফেরত দেওয়ার আবেদন জানায়। বিচারপতি এমআর শাহ এবং সি টি রবিকুমারকে নিয়ে গঠিত দুই বিচারপতির বেঞ্চ এ দিন বলেছে, সহারা-সেবি রিফান্ড অ্যাকাউন্টে ওই টাকা অব্যবহৃত অবস্থায় পড়ে। তা ফেরানোর আবেদনও যুক্তিযুক্ত। সাধারণ মানুষ এবং সহারার সমবায় সমিতিগুলির আমানতকারীদের স্বার্থেই তা করতে হবে। তবে স্বচ্ছ ভাবে আসল আমানতকারীদের খুঁজে বার করে মেটাতে হবে টাকা।

উল্লেখ্য, সহারা ইন্ডিয়া রিয়েল এস্টেট কর্পোরেশন এবং সহারা হাউসিং ইন্ডিয়া কর্পোরেশনের বিরুদ্ধে বেআইনি ভাবে বাজার থেকে টাকা তোলার অভিযোগ ওঠে। ২০১২-র অগস্টে আমানতকারীদের সেই টাকা ফেরতের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। গঠিত হয় সহারা-সেবি এসক্রো অ্যাকাউন্ট। সেখান থেকে লগ্নিকারীদের টাকা ফেরাতে চেয়েছিল কেন্দ্র। এ দিন বেঞ্চের নির্দেশ, ৫০০০ কোটি টাকা ফেরানোর প্রক্রিয়াটি চলবে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতির কড়া নজরদারিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sahara Sebi Supreme Court of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE