Advertisement
০৪ মে ২০২৪
Tata Group

আই ফোন তৈরিতে পা রাখতে কথা টাটা গোষ্ঠীর

২০১৭ সাল থেকে ভারতে যন্ত্রাংশ জুড়ে আই ফোন তৈরি করে অ্যাপলের সহযোগীরা। যাদের মধ্যে উইস্ট্রন ছাড়া আছে তাইওয়ানের ফক্সকন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩০
Share: Save:

নিজেদের পণ্য তৈরির ক্ষেত্রে চিনের থেকেও এ বার ভারতকে যে অ্যাপল অগ্রাধিকার দিচ্ছে, তা বেশ কয়েক মাস ধরে শোনা যাচ্ছে। সংবাদমাধ্যমের খবর, এ দেশে আমেরিকার সংস্থাটির আই ফোন তৈরির জন্য এ বার তাদের সহযোগী তাইওয়ানের সংস্থা উইস্ট্রনের সঙ্গে কথা চালাচ্ছে টাটা গোষ্ঠী। এ নিয়ে টাটাদের ই-মেল করা হলে শুক্রবার রাত পর্যন্ত জবাব মেলেনি। বাকিরাও মুখ খোলেনি। তবে বিষয়টি পাকা হলে টাটারাই হবে প্রথম দেশীয় সংস্থা, যারা অ্যাপলের পণ্য তৈরি করবে।

২০১৭ সাল থেকে ভারতে যন্ত্রাংশ জুড়ে আই ফোন তৈরি করে অ্যাপলের সহযোগীরা। যাদের মধ্যে উইস্ট্রন ছাড়া আছে তাইওয়ানের ফক্সকন। এ দিকে, ভারতকে মোবাইল হাব হিসেবে গড়ে তুলতে চাইছে কেন্দ্র। এনেছে বিভিন্ন প্রকল্প। উপরন্তু বাণিজ্য যুদ্ধের পরে করোনার জেরে বহু সংস্থা চিন থেকে উৎপাদন সরাতে চাইছে। বিশেষজ্ঞদের মতে, এই অবস্থায় সেই বাজার দখলের সুযোগ রয়েছে ভারতের সামনে।

এক ঝলকে

• আই ফোন তৈরির জন্য উইস্ট্রনের সঙ্গে কথা টাটার।

• উইস্ট্রন ইন্ডিয়ার অংশীদারি নিতে পারে তারা বা যৌথ ভাবে নতুন কারখানা গড়তে পারে।

• দু’টি সিদ্ধান্ত একসঙ্গেও কার্যকর করা হতে পারে।

• বিষয়টি চূড়ান্ত হলে টাটারাই হবে প্রথম ভারতীয় সংস্থা, যারা দেশে আই ফোন তৈরি করবে।

সূত্রের খবর, ফোন তৈরির জন্য উইস্ট্রনের উৎপাদনের অভিজ্ঞতা কাজে লাগাবে টাটারা। সে ক্ষেত্রে উইস্ট্রন ইন্ডিয়ার অংশীদারি নিতে পারে তারা বা যৌথ ভাবে নতুন কারখানা তৈরির পথে হাঁটতে পারে। দু’টি সিদ্ধান্ত একই সঙ্গে নেওয়া হতে পারে বলেও খবর রয়েছে। তবে বিষয়টি এখনও অ্যাপল জানে কি না, তা স্পষ্ট নয়।

উল্লেখ্য, বাজারে জল্পনা রয়েছে যে নতুন আই ফোন আনার এক মাসের মধ্যেই ভারতে তা তৈরিতে আগ্রহী অ্যাপল। এত দিন তাদের নতুন ফোন এখানে তৈরি হতে ছয় থেকে নয় মাস লাগত। সূত্র জানাচ্ছে, চিন থেকে যন্ত্রাংশ এনে চেন্নাইয়ের কারখানায় সেগুলি জুড়ে সদ্য বাজারে আসা আই ফোন ১৪ উৎপাদনের বিষয়টি খতিয়ে দেখছে ফক্সকন। এ দেশে আই প্যাড তৈরির কথাও বিচার করছে অ্যাপল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tata Group iphone Apple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE