Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৩
Tata Motors

সানন্দে আরও লগ্নি টাটাদের

ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজার এখন মোট গাড়ি বাজারের মাত্র ১%। তার মধ্যে আবার বৈদ্যুতিক যাত্রিবাহী গাড়ির বাজার বৈদ্যুতিক দু’চাকার গাড়ির চেয়েও কম। তবে সেই বাজার ধরতে উদ্যোগী টাটা মোটরস।

An image of Tata Motors

সানন্দেই লিথিয়াম আয়ন সেলের কারখানা গড়বে টাটা মোটরস। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১০:১৮
Share: Save:

পশ্চিমবঙ্গের সিঙ্গুর থেকে ‘প্রত্যাখ্যাত’ হয়ে গুজরাতের সানন্দে গিয়ে গাড়ির কারখানা গড়েছিল টাটারা। পরে সেটি সংলগ্ন ফোর্ড মোটরের কারখানাও অধিগ্রহণ করে তারা। এ বার সেই সানন্দেই লিথিয়াম আয়ন সেলের কারখানা গড়বে টাটা মোটরস। লগ্নির সম্ভাবনা প্রায় ১৩,০০০ কোটি টাকা।

ভারতে বৈদ্যুতিক গাড়ির বাজার এখন মোট গাড়ি বাজারের মাত্র ১%। তার মধ্যে আবার বৈদ্যুতিক যাত্রিবাহী গাড়ির বাজার বৈদ্যুতিক দু’চাকার গাড়ির চেয়েও কম। তবে সেই বাজার ধরতে উদ্যোগী টাটা মোটরস। তারা অন্যদের চেয়ে কিছুটা এগিয়েও গিয়েছে। অন্য দিকে, ভারতও ভবিষ্যতে বৈদ্যুতিক গাড়ির যন্ত্রাংশের জোগান শৃঙ্খল গড়ে তুলতে উদ্যোগী।

এই পরিস্থিতিতে সানন্দে ব্যাটারির ওই উপাদানের কারখানাটি গড়তে সম্প্রতি চুক্তি করেছে টাটা গোষ্ঠীর আগ্রাতাস এনার্জি স্টোরেজ সলিউশন্স ও গুজরাত সরকার। তারা যৌথ ভাবে জানিয়েছে, তিন বছরের মধ্যে সেটি চালুর হবে বলে আশা। গোড়ায় কারাখানাটির উৎপাদন ক্ষমতা হবে ২০ গিগাওয়াট (আওয়ার্স)। দ্বিতীয় পর্যায়ে সেটির ক্ষমতা দ্বিগুণ হতে পারে। এই কারখানাটি ভবিষ্যতে গুজরাত ও ভারতে বৈদ্যুতিক গাড়ির সহায়ক পরিবেশ গড়ে তোলায় অন্যতম সঙ্গী হবে বলে দাবি গুজরাতের এক আধিকারিকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE