Advertisement
০২ মে ২০২৪
Tata Motors

ফোর্ডের কারখানায় টাটার গাড়ি

সিঙ্গুর থেকে ‘বিতাড়িত’ হয়ে সানন্দে ন্যানো গাড়ি কারখানার প্রকল্প সরিয়ে নিয়েছিল টাটা মোটরস। পরে তাদের প্রকল্পের প্রায় পাশেই কারখানা গড়ে ফোর্ড মোটর। কিন্তু শেষ পর্যন্ত ফোর্ড ভারত থেকে ব্যবসা গোটানোর সিদ্ধান্ত নেয়।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ০৮:২১
Share: Save:

টাটা মোটরসের হাত ধরে ফের শিরোনামে পশ্চিমবঙ্গের সিঙ্গুরের সঙ্গে ১৫ বছর আগে খবরে উঠে আসা গুজরাতের সানন্দ। শুক্রবার সংস্থাটি জানাল, তারা সেখানে ফোর্ড মোটরের কারখানায় গাড়ি তৈরি শুরু করেছে।

সিঙ্গুর থেকে ‘বিতাড়িত’ হয়ে সানন্দে ন্যানো গাড়ি কারখানার প্রকল্প সরিয়ে নিয়েছিল টাটা মোটরস। পরে তাদের প্রকল্পের প্রায় পাশেই কারখানা গড়ে ফোর্ড মোটর। কিন্তু শেষ পর্যন্ত ফোর্ড ভারত থেকে ব্যবসা গোটানোর সিদ্ধান্ত নেয়। গত বছর জানুয়ারিতে তাদের কারখানা কেনে টাটারা। এ দিন টাটা মোটরস ও টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি-র এমডি শৈলেশ চন্দ্র বলেন, ‘‘অত্যন্ত দ্রুততার সঙ্গে ১২ মাসের মধ্যে কারখানাটির যন্ত্র নতুন ভাবে বসাতে পেরেছি। চালু গাড়ির পাশাপাশি নতুন গাড়িও সেখানে তৈরি হবে। এই কারখানায় বছর আরও তিন লক্ষ গাড়ি তৈরি করা যাবে। তা বাড়িয়ে ৪.২০ লক্ষে নিয়ে যাওয়ার সুযোগ থাকবে।’’ পেট্রল-ডিজ়েলের পাশাপাশি বৈদ্যুতিক-সহ নতুন গাড়ি সেখানে তৈরি হবে। কর্মীর সংখ্যা প্রায় ১০০০। তিন-চার মাসে ওই অঞ্চলে আরও ১০০০ কাজের সুযোগ তৈরি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ford Motors
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE