Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Petrol Diesel Price Hike

ফের বাড়ল তেল সংস্থার মুনাফায় কর

অতিমারির তৃতীয় ঢেউ কাটিয়ে আর্থিক কর্মকাণ্ড শুরুর মুখেই গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিপুল চড়েছিল অশোধিত তেলের দর। মার্চে তা ছাড়িয়েছিল ব্যারেলে ১৩৯ ডলার।

ডিজ়েল রফতানিতে কর লিটারে ৫ টাকা থেকে বেড়ে দাঁড়াচ্ছে ৬.৫ টাকা।

ডিজ়েল রফতানিতে কর লিটারে ৫ টাকা থেকে বেড়ে দাঁড়াচ্ছে ৬.৫ টাকা। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ০৮:৩৩
Share: Save:

বছরের শুরুতে ভারতীয় তেল সংস্থাগুলির উৎপাদন ও রফতানিতে পড়ে পাওয়া মুনাফায় বসা বাড়তি করে (উইন্ডফল ট্যাক্স) ফের রদবদল করল কেন্দ্র। মঙ্গলবার তারা জানিয়েছে, রাষ্ট্রায়ত্ত ওএনজিসি-সহ যে সব সংস্থা দেশে ভারতে অশোধিত তেল উৎপাদন করে, তাদের ক্ষেত্রে প্রতি টনে ওই কর ১৭০০ টাকা থেকে বেড়ে হচ্ছে ২১০০ টাকা। ডিজ়েল রফতানিতে কর লিটারে ৫ টাকা থেকে বেড়ে দাঁড়াচ্ছে ৬.৫ টাকা। আর বিমান জ্বালানির (এটিএফ) রফতানির ক্ষেত্রে তা লিটারে ১.৫০ টাকা থেকে বেড়ে হয়েছে ৪.৫ টাকা। এ দিন থেকেই নতুন হার কার্যকর হয়েছে।

অতিমারির তৃতীয় ঢেউ কাটিয়ে আর্থিক কর্মকাণ্ড শুরুর মুখেই গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিপুল চড়েছিল অশোধিত তেলের দর। মার্চে এক সময়ে তা ছাড়িয়েছিল ব্যারেলে ১৩৯ ডলার। এই পরিস্থিতিতে দেশে পেট্রল-ডিজ়েল-বিমান জ্বালানি জোগানোর বদলে কিছু সংস্থা বিশ্ব বাজারে অশোধিত তেলের চড়া দামের হাত ধরে মুনাফা করার লোভে রফতানির দিকে ঝুঁকছে বলে অভিযোগ উঠেছিল। অর্থাৎ, শুধু বাজার দরের সুবিধা নিয়ে ভারতে তেল উৎপাদনের পরে রফতানি করে তারা বিপুল লাভ করছিল। যা আটকাতে জুলাইয়ের শুরুতে প্রথম তেল সংস্থাগুলির উপরে উইন্ডফল ট্যাক্স বসায় কেন্দ্র।

সেই সঙ্গে জানানো হয় বিশ্ব বাজারে অশোধিত তেলের অবস্থা দেখে ১৫ দিন পর পর এই কর খতিয়ে দেখবে সরকার। সেই অনুসারে, জুলাইয়ের পরে বেশ কয়েকবার এই করে রদবদল করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Diesel Price Hike Oil Prices
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE