Advertisement
১৯ এপ্রিল ২০২৪
5G Network

5G Spectrum: পিছনের দরজা দিয়ে স্পেকট্রাম নয়, দরবার টেলিকম শিল্পের

স্পেকট্রাম বরাদ্দ নিয়ে সিওএআই এবং প্রযুক্তি সংস্থাগুলির একাংশের সংগঠন বিআইএফ প্রায় নিয়মিত নিজেদের পক্ষের যুক্তি সাজিয়ে উল্টো পক্ষকে বিঁধে চলেছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ০৭:০৭
Share: Save:

নিলামের পাশাপাশি শুধু প্রযুক্তি সংস্থাগুলিকে তাদের নিজস্ব ব্যবহারের জন্য স্পেকট্রাম বরাদ্দেও প্রাথমিক ভাবে সায় দিয়েছে কেন্দ্র। তাতেই প্রবল আপত্তি তুলছে টেলিকম পরিষেবা সংস্থাগুলি এবং তাদের সংগঠন সিওএআই। এই সূত্রে বৃহস্পতিবার তাদের দাবি, যে প্রয়োজনেই হোক যারা ৫জি পরিষেবা আনতে আগ্রহী তারা সকলে প্রতিযোগিতায় নেমে নিলামে দর হেঁকে স্পেকট্রাম কিনুক। তাতে বাজারে সমান প্রতিযোগিতার শর্ত বজায় থাকবে। নিলামের বাইরে একাংশকে স্পেকট্রাম বরাদ্দ করার অর্থ, তাদের কার্যত পিছনের দরজা দিয়ে ঢুকে পড়তে দেওয়া।

এই দাবির পক্ষে ফের সওয়াল করতে গিয়ে নাম না করলেও অন্যদের সঙ্গে আদানি গোষ্ঠীর স্পেকট্রাম কিনতে উদ্যোগী হওয়ার নিয়েও আপত্তি প্রকাশ করেছে তারা। যদিও আদানিরা নিলামে অংশ নিয়েই স্পেকট্রাম কেনার চেষ্টা করছে। তবে আশঙ্কা, এতে স্পেকট্রামের দর অনেকটা বেড়ে যেতে পারে। তার উপরে আদানিরা তা নিজস্ব ব্যবসার প্রয়োজনে নেওয়ার কথা বললেও, সংশ্লিষ্ট মহলের খবর, নিঃশব্দে আগামী দিনে টেলি পরিষেবায় পা রাখার রাস্তাও নাকি খোলা রাখছে তারা। এ দিন সিওএআইয়ের দাবি, যারাই ওই স্পেকট্রাম ব্যবহার করতে চায়, স্বচ্ছ ও খোলা নিলাম ব্যবস্থায় অংশ নেওয়ার আবেদন জানিয়েছে এবং তা সমান প্রতিযোগিতার শর্ত নিশ্চিত করবে।

স্পেকট্রাম বরাদ্দ নিয়ে সিওএআই এবং প্রযুক্তি সংস্থাগুলির একাংশের সংগঠন বিআইএফ প্রায় নিয়মিত নিজেদের পক্ষের যুক্তি সাজিয়ে উল্টো পক্ষকে বিঁধে চলেছে। তারই মধ্যে রিলায়্যান্স জিয়ো, ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার (ভি) সঙ্গে নিলামে অংশ নেওয়ার আবেদন জানিয়েছে আদানি গোষ্ঠী।

সিওএআইয়ের ডিরেক্টর জেনারেল এস পি কোছড় এ দিন বলেন, ‘‘যারা ৫জি স্পেকট্রাম চায়, তারা নিলামের স্বচ্ছ প্রক্রিয়ায় অংশ নেওয়ার আবেদন জানিয়েছে দেখে আমরা খুশি। ভারতের ডিজিটাল সংযোগের ক্ষেত্রে যে বৃদ্ধি ঘটেছে, তা সম্ভব হয়েছে সংগঠিত লাইসেন্স ব্যবস্থার জন্য। কিছু সংস্থাকে স্পেকট্রাম বরাদ্দ করে তা ব্যবহারের দরজা খুলে দিলে সরাসরি প্রতিযোগিতার সমান ক্ষেত্রকে নষ্ট করা হবে। স্পেকট্রাম বরাদ্দ করার অর্থ, কার্যত পিছনের দরজা দিয়ে বড় প্রযুক্তি সংস্থাগুলির প্রবেশ। তা ছাড়া, টেলিকম পরিষেবা সংস্থাগুলির মতো নিয়মকানুন ও কর দিতে হবে না তাদের।’’

শুধু আমজনতাকে পরিষেবা দিলেই ৫জি ব্যবসা লাভজনক হবে না বলেও দাবি করেছে শিল্পমহল। সিওএআইয়ের বক্তব্য, অন্যান্য বাণিজ্যিক সংস্থাগুলিকেও পরিষেবা দেওয়ার সুযোগ দিতে হবে টেলিকম পরিষেবা প্রদানকারীদের। সেই কাজটা তাদেরই এবং তারাই সব থেকে ভাল ভাবে তা পারবে। প্রযুক্তি সংস্থাগুলির অবশ্য পাল্টা দাবি, দেশে ডিজিটাল পরিষেবার সম্প্রসারণের স্বার্থেই তাদের স্পেকট্রাম বরাদ্দ করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

5G Network Telecommunication
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE