Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Deucha Coal Mine

ডেউচার কয়লা তুলতে দরপত্র শীঘ্রই

দ্রুত বিদ্যুৎ দিতে এবং ছাদে সৌর বিদ্যুতের পরিকাঠামো বসাতে বিদ্যুৎ আইন (২০২০) সংশোধন করেছে কেন্দ্র। মেট্রোপলিটন এলাকায় আবেদন করার ৩ দিনের মধ্যে, পুর এলাকায় ৭ দিনে, গ্রামে ১৫ দিনে বিদ্যুতের সংযোগ মিলবে।

An image of Coal

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৪০
Share: Save:

বীরভূমে ডেউচা পাঁচামি থেকে কয়লা উত্তোলনের আগে তার উপরের ব্যাসল্ট পাথর তোলা জরুরি। সেই কাজের জন্য দরপত্র চেয়েছিল রাজ্য শিল্পোন্নয়ন নিগম। সূত্রের খবর, ১১ মার্চ তা জমার শেষ দিন। ডেউচা থেকে কয়লা উত্তোলনের জন্যও দ্রুত আন্তর্জাতিক দরপত্র চাওয়া হবে। সম্ভবত তিন-চার মাসেই।

রাজ্য বলেছিল, ডেউচার কয়লা তুলতে বিশেষ প্রযুক্তি লাগতে পারে। তাই আন্তর্জাতিক দরপত্র চাওয়া হচ্ছে। বিদ্যুৎ দফতর জানিয়েছে, শুক্রবার পোল্যান্ডের সাইলেশিয়া প্রদেশের প্রধান জেকব সেলটস্কির নেতৃত্বাধীন প্রতিনিধিদলের সঙ্গে রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাসের বৈঠকেও ওই কয়লা তোলা নিয়ে কথা হয়। বৈঠকে রাজ্যের বিদ্যুৎসচিব শান্তনু বসু, নিগমের চেয়ারম্যান পি বি সেলিমও ছিলেন। নিগম সূত্রে দাবি, বিদ্যুতে উন্নয়ন এবং কর্মীদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ নিয়ে সাইলেশিয়ার সঙ্গে সমঝোতা হয়েছিল রাজ্যের। এ দিন চুক্তি সই হয়। কয়লা উত্তোলনে দক্ষ পোল্যান্ডের দলটিকে ডেউচার প্রকল্পের কথাও জানানো হয়েছে। তারা চাইলে দরপত্র দিতে পারবে।

দ্রুত বিদ্যুৎ দিতে এবং ছাদে সৌর বিদ্যুতের পরিকাঠামো বসাতে বিদ্যুৎ আইন (২০২০) সংশোধন করেছে কেন্দ্র। মেট্রোপলিটন এলাকায় আবেদন করার ৩ দিনের মধ্যে, পুর এলাকায় ৭ দিনে, গ্রামে ১৫ দিনে বিদ্যুতের সংযোগ মিলবে। বৈদ্যুতিক গাড়ি চার্জ দিতে মিলবে আলাদা সংযোগ। আর ছাদে সৌর বিদ্যুতের কাঠামো গড়তে ১০ কিলোওয়াট পর্যন্ত ক্ষমতার ক্ষেত্রে প্রযুক্তিগত সম্ভাব্যতা সমীক্ষার দরকার নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Deucha Coal Mine Tenders coal Coal Mine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE