Advertisement
২১ মে ২০২৪
Tesla

ভারতে বিপণি, জায়গার খোঁজ টেসলার

বছরের প্রথম তিন মাসে সারা বিশ্বে টেসলার গাড়ি সরবরাহ কমেছে। চার বছরে এই প্রথম। সংস্থার বৃহত্তম দুই বাজার আমেরিকা ও চিনে কমেছে বিক্রি বৃদ্ধির হার।

আমেরিকার বৈদ্যুতিক গাড়ি সংস্থা টেসলার কর্ণধার ইলন মাস্ক।

আমেরিকার বৈদ্যুতিক গাড়ি সংস্থা টেসলার কর্ণধার ইলন মাস্ক। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০৮:৩২
Share: Save:

আগামী সপ্তাহের গোড়ায় দু’দিনের ভারত সফরে আসছেন আমেরিকার বৈদ্যুতিক গাড়ি সংস্থা টেসলার কর্ণধার ইলন মাস্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হওয়ার কথা তাঁর। আলোচনা হতে পারে এ দেশে সম্ভাব্য বিনিয়োগ নিয়ে। সূত্রের খবর, মাস্কের সফরের আগেই তাঁর সংস্থা দিল্লি এবং মুম্বইয়ে বিপণির জায়গার সন্ধান শুরু করে দিয়েছে। যাতে ২০২৪ সালের মধ্যেই ভারতে আমদানি করা গাড়ি বিক্রি শুরু করতে পারে তারা। মাস্কের আর এক সংস্থা স্টারলিঙ্কের লাইসেন্স মঞ্জুরের কাজও চলছে বলে সূত্র মারফত জানা গিয়েছে। আপাতত খতিয়ে দেখা হচ্ছে নিরাপত্তা সংক্রান্ত দিকগুলি।

বছরের প্রথম তিন মাসে সারা বিশ্বে টেসলার গাড়ি সরবরাহ কমেছে। চার বছরে এই প্রথম। সংস্থার বৃহত্তম দুই বাজার আমেরিকা ও চিনে কমেছে বিক্রি বৃদ্ধির হার। সূত্রের খবর, এই অবস্থায় বিক্রি আগের জায়গায় নিয়ে যেতে নতুন বাজারের সন্ধান শুরু করেছে তারা। এই প্রেক্ষিতে ভারত তাদের অন্যতম লক্ষ্যস্থল। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, ২০২৩ সালে এ দেশে যা গাড়ি বিক্রি হয়েছে তার মধ্যে বৈদ্যুতিকের ভাগ মাত্র ২%। যদিও বিক্রির হার ক্রমবর্ধমান। ২০৩০ সালের মধ্যে দেশের রাস্তায় চলা সমস্ত গাড়ির মধ্যে বৈদ্যুতিকের অংশীদারি ৩০ শতাংশে নিয়ে যেতে চায় কেন্দ্র। সেই লক্ষ্যে গাড়ি সংস্থাগুলির জন্য বিভিন্ন প্রকল্প তৈরি করেছে তারা। জানিয়েছে, বিদেশি সংস্থাগুলি ন্যূনতম ৫০ কোটি ডলার (৪১৫০ কোটি টাকা) লগ্নি করে গাড়ির কারখানা তৈরি করলে কিছু দামি বৈদ্যুতিক গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্কে ছাড় দেওয়া হবে। সেই সুবিধাই টেসলা কাজে লাগাতে চাইছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE