Advertisement
০৪ মে ২০২৪
Share Market

যুদ্ধের বাজারে চার দিনে গায়েব ৬.৯৭ লক্ষ কোটি! বৃদ্ধি পাবে তেলের দাম? প্রভাব ভারতেও?

এ দিন ৯২৭.৭৪ পয়েন্ট পড়ে সেনসেক্স ৫৯,৭৪৪ অঙ্কে বন্ধ হয়। নিফ্‌টি ২৭২.৪০ পয়েন্ট পড়ে হয়েছে ১৭,৫৫৪.৩০। এই নিয়ে টানা চার দিন নামল ভারতের সূচক। লগ্নিকারীরা হারালেন মোট ৬.৯৭ লক্ষ কোটি টাকা।

American stock market suffered a major loss

৯২৭.৭৪ পয়েন্ট পড়ে সেনসেক্স ৫৯,৭৪৪ অঙ্কে বন্ধ হয়। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৫৬
Share: Save:

ইউক্রেন যুদ্ধ ঘিরে আমেরিকার সঙ্গে রাশিয়ার উত্তেজনা চড়ছে। ওয়াশিংটনের সঙ্গে পরমাণু অস্ত্র চুক্তি স্থগিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর জেরে মঙ্গলবার আমেরিকার শেয়ার বাজারে বড়সড় ধাক্কা লাগে। বুধবার তার প্রভাব পড়ে বিশ্ব বাজারে, ভারতেও।

এ দিন ৯২৭.৭৪ পয়েন্ট পড়ে সেনসেক্স ৫৯,৭৪৪ অঙ্কে বন্ধ হয়। নিফ্‌টি ২৭২.৪০ পয়েন্ট পড়ে হয়েছে ১৭,৫৫৪.৩০। এই নিয়ে টানা চার দিন নামল ভারতের সূচক। লগ্নিকারীরা হারালেন মোট ৬.৯৭ লক্ষ কোটি টাকা। এ দিনই ৩.৮৭ লক্ষ কোটি।

বিশেষজ্ঞদের ব্যাখ্যা, তেল বাদে বিশ্ব বাজারে অন্যান্য পণ্যের দাম চড়া। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যদি স্থায়ী ভাবে অর্থনৈতিক সংঘর্ষে পরিণত হয় তা হলে তেলও ফের চড়তে পারে। এই অবস্থায় আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভের দিকে তাকিয়ে বিশ্ব। অনেকেরই মতে, মূল্যবৃদ্ধি কমার গতি প্রত্যাশিত জায়গায় না পৌঁছনোয় সুদ বৃদ্ধি চালিয়ে যেতে পারে আমেরিকা। সুদ বাড়ানো জারি রাখার ইঙ্গিত রয়েছে ভারতের রিজ়ার্ভ ব্যাঙ্কের কার্যবিবরণীতেও। মূলত এই দুই কারণই সূচককে টেনে নামিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

বাজার বিশেষজ্ঞ আশিস নন্দী বলেন, ‘‘আমেরিকার শীর্ষ ব্যাঙ্কের দিকে তাকিয়ে লগ্নিকারীরা। সেখানে আর্থিক কর্মকাণ্ড বাড়লেও মূল্যবৃদ্ধি উঁচু থাকায় সুদ ফের বাড়তে পারে।’’ একই সঙ্গে আজ, বৃহস্পতিবারফেব্রুয়ারির আগাম লেনদেনের বাজারেশেয়ার হস্তান্তর ও দাম মেটানোর (সেটলমেন্ট) দিন। আশিসবাবুর বক্তব্য, ভূ-রাজনৈতিক উত্তেজনার কথা মাথায় রেখে লগ্নিকারীদের অনেকেই শেয়ার বেচছেন সেটলমেন্টের আগে। বিএনকে ক্যাপিটাল মার্কেটসের এমডি অজিত খণ্ডেলওয়ালের আবার মত, ‘‘নিয়ন্ত্রক সেবি আদানি কাণ্ড নিয়ে পরিষ্কার কিছু না বললে ওই গোষ্ঠী নিয়ে আতঙ্ক কাটার সম্ভাবনা কম। বাজারে তার প্রভাবও পড়ছে।’’

তবে সাধারণ লগ্নিকারীদের আতঙ্কিত না-হতে বলছেন আশিসবাবু। তাঁর দাবি, ‘‘ভারতের আর্থিক উন্নতির হাত ধরে সূচকের দৌড় দেখা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE