Advertisement
২৬ এপ্রিল ২০২৪
electricity

বিদ্যুৎ পরিকাঠামো পোক্ত করার দাবি

সময় বেঁধে বিদ্যুৎ সংযোগ-সহ বিভিন্ন পরিষেবা দিতে নতুন বিধি কার্যকর করতে চাইছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৭
Share: Save:

সময় বেঁধে বিদ্যুৎ সংযোগ-সহ বিভিন্ন পরিষেবা দিতে নতুন বিধি কার্যকর করতে চাইছে কেন্দ্র। চাইছে বণ্টন ব্যবস্থার সংস্কারও। কিন্তু রাজ্যের বক্তব্য, বিদ্যুতের জোগান বাড়লেও এই ক্ষেত্রের পরিকাঠামো এখনও যথেষ্ট পোক্ত নয়। আগে সে দিকে জোর দেওয়া হোক।

প্রস্তাবিত বিধি নিয়ে রাজ্যগুলির সঙ্গে কথাবার্তা শুরু করেছে কেন্দ্র। গত বুধবার পূর্ব এবং উত্তর-পূর্বের রাজ্যগুলির সঙ্গে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহ এবং মন্ত্রকের আধিকারিকেরা বৈঠক করেন। সরকারি সূত্রের খবর, সেখানেই আগে মাসুলের হার সংস্কার, পরিকাঠামোয় আলাদা ভাবে নজর দেওয়ার কথা বলেছেন এ রাজ্যের কর্তারা। তাঁদের বক্তব্য, মাসুল সংস্কার মানেই বিদ্যুতের দাম বাড়ানো নয়। কিন্তু ২০১৬ সালের পরে মাসুলের কাঠামোর পুনর্মূল্যায়নই হয়নি। ফলে চাপ বাড়ছে বিদ্যুৎ ক্ষেত্রের উপরে। রাজ্যের প্রতিনিধিদের আরও বক্তব্য, বিভিন্ন সরকারি প্রকল্পের মাধ্যমে সকলের কাছে বিদ্যুৎ পৌঁছলেও পরিকাঠামোর উপরে চাপ বেড়েছে। পরিকাঠামোয় বাড়তি নজর দিতে আলাদা সংস্থা গঠনের প্রয়োজন। না-হলে একাধিক সংস্থার মাধ্যমে বণ্টনের ভাবনা মুখ থুবড়ে পড়বে।

রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের বক্তব্য, রাজ্যকে এড়িয়ে পদক্ষেপ না-করে নীতিগত বিষয়গুলি ঠিক করা উচিত কেন্দ্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

electricity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE