Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
mgnrega

MGNREGA: ‘একশো দিনে বরাদ্দ ছাঁটাই অদ্ভুত সিদ্ধান্ত’

ইন্ডিয়া রেটিংসের দাবি, বাজেটে রাজস্ব ব্যয় বরাদ্দ চলতি অর্থবর্ষের চেয়ে পরের বছর (২০২২-২৩) বাড়ানো হয়েছে মাত্র ০.৯%।

পরের বছর বরাদ্দ প্রায় ২০ শতাংশ কমানোর সিদ্ধান্ত।

পরের বছর বরাদ্দ প্রায় ২০ শতাংশ কমানোর সিদ্ধান্ত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ০৭:০০
Share: Save:

করোনার মধ্যে গ্রামে রুজি-রোজগার হারানো মানুষকে কাজের সুযোগ দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে মনরেগা প্রকল্প। অথচ পর পর দু’বছর বাজেটে সেই ১০০ দিনের কাজের প্রকল্পের বরাদ্দ কমানোর সিদ্ধান্তকে ‘হতবাক করার মতো’ বলে আখ্যা দিল মূল্যায়ন সংস্থা ইন্ডিয়া রেটিংস। তাদের মতে, গ্রামাঞ্চলে যখন অর্থনীতি ধাক্কা খাচ্ছে, তখন পরের বছর বরাদ্দ প্রায় ২০% কমানোর এই সিদ্ধান্ত অদ্ভুত। পরের অর্থবর্ষের জন্য এই খাতে ৭৩,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। চলতি বছরে যেখানে সংশোধিত খরচের লক্ষ্য ৯৮,০০০ কোটি টাকা।

Advertisement

সেই সঙ্গে ইন্ডিয়া রেটিংসের দাবি, বাজেটে রাজস্ব ব্যয় বরাদ্দ চলতি অর্থবর্ষের চেয়ে পরের বছর (২০২২-২৩) বাড়ানো হয়েছে মাত্র ০.৯%। আর সুদ বাদে রাজস্ব ব্যয় ধরলে বরাদ্দ কমছে ৪.২%। তাদের মতে, এই অঙ্কই প্রমাণ করে যে, বেশি রাজস্ব ব্যয়ের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে শুধু ঋণের সুদ খাতে সরকারের খরচের কারণেই।

বাজেটে মূলধনী খাতে খরচ ৩৫% বৃদ্ধির যে প্রস্তাব নির্মলা করেছেন, তাকে অবশ্য স্বাগত জানিয়েছে সংস্থাটি। তবে একই সঙ্গে সড়ক এবং দীর্ঘমেয়াদি প্রকল্পে জোর দেওয়া নিয়ে প্রশ্ন তুলে ইন্ডিয়া রেটিংসের বক্তব্য, এতে কর্মসংস্থানের সুযোগ তুলনায় কম। ফলে স্বল্প ও দীর্ঘমেয়াদি প্রকল্পে মিলিয়ে মিশিয়ে টাকা ঢাললে তাতে কাজের সুযোগ ও মানুষের হাতে টাকা চাহিদা বাড়ত। লাভ হত অর্থনীতির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.