Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Income Tax Return

Income Tax: তিরিশ দিনেই রিটার্ন যাচাই

রবিবার ২০২১-২২ অর্থবর্ষের রিটার্ন দাখিলের শেষ দিন পর্যন্ত ৫.৮৩ কোটি রিটার্ন জমা পড়েছে। সে দিনই দাখিল হয়েছে রেকর্ড ৭২.৪২ লক্ষ।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ০৬:৫৬
Share: Save:

আয়কর রিটার্ন বৈদ্যুতিন পদ্ধতিতে যাচাইয়ের (ই-ভেরিফিকেশন) মেয়াদ এক ধাক্কায় ১২০ থেকে কমিয়ে ৩০ দিন করল আয়কর দফতর। সোমবার থেকেই তা কার্যকর হয়েছে। রবিবার ২০২১-২২ অর্থবর্ষের রিটার্ন দাখিলের শেষ দিন পর্যন্ত ৫.৮৩ কোটি রিটার্ন জমা পড়েছে। সে দিনই দাখিল হয়েছে রেকর্ড ৭২.৪২ লক্ষ। তবে আট বছরে এই প্রথম রিটার্ন জমার দিন বাড়ল না।

যে সব করদাতার আধারের সঙ্গে আয়কর দফতরে নথিভুক্ত মোবাইল নম্বর যুক্ত করা রয়েছে, তাঁরা ওটিপির মাধ্যমে ই-ভেরিফিকেশন করাতে পারেন। বাকিদের ক্ষেত্রে রিটার্ন জমার রসিদটি বেঙ্গালুরুতে আয়কর দফতরের সেন্ট্রালাইজ়ড প্রসেসিং সেন্টারে (সিপিসি) পাঠাতে হয়। উভয় ক্ষেত্রেই তা করতে হবে ৩০ দিনে।

সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে ডিরেক্ট ট্যাক্সেস প্রফেশনালস অ্যাসোসিয়েশন-এর প্রতিনিধি কমিটির চেয়ারম্যান নারায়ণ জৈন বলেন, ‘‘রিটার্ন জমায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে চায় কেন্দ্র। কিন্তু ই-ভেরিফিকেশনের সময় তিন মাস কমানোয় অনেকে সমস্যায় পড়বেন। বিশেষত যাঁদের রসিদ ডাকে পাঠাতে হয়। ধাপে ধাপে সময় কমানো উচিত ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income Tax Return income tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE