Advertisement
২২ জুলাই ২০২৪
Wheat Crisis

এ বার বাঁধা হল গমের মজুতও

সম্প্রতি অড়হর এবং মটর ডাল মজুতের সীমা বেঁধেছে সরকার। সোমবার বাঁধল গমের। কারণ, মজুতদারি রুখে বাজারে তার জোগান ঠিক রাখা এবং দামকে চড়তে না দেওয়া।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ০৭:১৯
Share: Save:

সম্প্রতি অড়হর এবং মটর ডাল মজুতের সীমা বেঁধেছে সরকার। সোমবার বাঁধল গমের। কারণ, মজুতদারি রুখে বাজারে তার জোগান ঠিক রাখা এবং দামকে চড়তে না দেওয়া। কেন্দ্র জানিয়েছে, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ব্যবসায়ী, পাইকারি বিক্রেতা, খুচরো বিক্রেতা, গম প্রক্রিয়াকরণে যুক্ত সমস্ত সংস্থা এবং ব্যক্তির ক্ষেত্রে এই নিয়ম কার্যকর থাকবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। গম রফতানিতে নিষেধাজ্ঞা তোলার প্রস্তাবও এ দিন খারিজ করেছে তারা।

খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি যে আমজনতার ক্ষোভ বাড়াচ্ছে, লোকসভা ভোটের ফলে তা টের পেয়েছে মোদী সরকার। এই অবস্থায় কেন্দ্রের নির্দেশ, ব্যবসায়ী ও পাইকারি বিক্রেতারা সর্বোচ্চ ৩০০০ টন গম মজুত রাখতে পারবেন, খুচরো বিক্রেতারা পারবেন প্রতি বিপণিতে ১০ টন। বড় রিটেল চেনগুলিও বিপণিতে ১০ টন এবং গুদামে ৩০০০ টন রাখতে পারবে। প্রক্রিয়াকরণের সঙ্গে যুক্ত সংস্থাগুলি মাসে ক্ষমতার ৭০% গম মজুত করতে পারবে এবং চলতি অর্থবর্ষের বাকি মাসগুলিতে তা প্রযোজ্য হবে। বাড়তি মজুত থাকলে সকলকে ৩০ দিনের মধ্যে তা নির্ধারিত সীমার মধ্যে নামাতে হবে। প্রতি সপ্তাহে মজুতের পরিমাণ জানাতে হবে সরকারি পোর্টালে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wheat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE