Advertisement
০১ মে ২০২৪
Pension

ব্যাঙ্ক কর্মীদের একাংশের পেনশন বৃদ্ধি

নতুন ব্যবস্থায় পেনশন হিসাবে বর্ধিত মহার্ঘ ভাতার পুরোটাই দেওয়া হবে তাঁদের। সংশ্লিষ্ট মহলের মতে, এর ফলে ব্যাঙ্কের ওই প্রাক্তন কর্মী-অফিসারদের হাতে আসা টাকার অঙ্ক অনেকটাই বাড়ল।

An image of Pension

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ০৮:৩৮
Share: Save:

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের যে সমস্ত কর্মী এবং অফিসার ২০০২ সালের আগে অবসর নিয়েছেন, তাঁদের পেনশন বাড়াল ব্যাঙ্ক কর্তৃপক্ষের সংগঠন আইবিএ। মহার্ঘ ভাতা (ডিএ) বাড়লেও ওই অবসরপ্রাপ্ত কর্মীরা এত দিন পেনশনের অঙ্গ হিসেবে তার পুরোটা পেতেন না। একটা অংশ কম দেওয়া হত। নতুন ব্যবস্থায় পেনশন হিসাবে বর্ধিত মহার্ঘ ভাতার পুরোটাই দেওয়া হবে তাঁদের। সংশ্লিষ্ট মহলের মতে, এর ফলে ব্যাঙ্কের ওই প্রাক্তন কর্মী-অফিসারদের হাতে আসা টাকার অঙ্ক অনেকটাই বাড়ল। উল্লেখ্য, ২০০২-এর পরে যাঁরা কাজ থেকে অবসর নিয়েছেন, তাঁরা শুরু থেকেই বর্ধিত মহার্ঘ ভাতার পুরোটা পাচ্ছেন।

ব্যাঙ্ক কর্মীদের সংগঠন এআইবিইএ-র সভাপতি রাজেন নাগর বলেন, ‘‘গত জুন মাসে আমাদের সঙ্গে আইবিএ-র যে চুক্তি সই হয়েছিল, তার সুবাদেই মহার্ঘ ভাতার পুরোটা পাওয়া যাচ্ছে। অক্টোবর থেকে নতুন ব্যবস্থা কার্যকর করতে শুরু করেছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। তবে কোনও বকেয়া পাওয়া যাবে না।’’ তাঁর দাবি, এটি কার্যকর হওয়ার ফলে সারা দেশে প্রায় ১.৮০ লক্ষ অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মী-আধিকারিক উপকৃত হবেন।

অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মীদের নেতা ব্যাঙ্ক অব বরোদা রিটায়ার্ড এমপ্লয়িজ় অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অমল ঘোষ বলেন, ‘‘পেনশনভোগীদের এই অংশ এত দিন বঞ্চিত হচ্ছিলেন। দীর্ঘ ২০ বছর ধরে লড়াই চলেছে। তার ফলে নতুন এই ব্যবস্থা চালু করা সম্ভব হল। এটাই সাফল্য।’’

আইবিএ-র জারি করা নির্দেশ অনুযায়ী, নতুন ব্যবস্থার সুবিধা ওই সব অবসপ্রাপ্ত কর্মী এবং আধিকারিকদের পারিবারিক পেনশনের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pension Pension Scheme Central Government iba
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE