Advertisement
০১ মে ২০২৪
Flat Prices

চড়েছে ফ্ল্যাট-বাড়ির দামও

গত এপ্রিল থেকে জুন, এই তিন মাসে কলকাতা-সহ দেশের ৪৩টি শহরে তার আগের বছরের একই সময়ের তুলনায় ফ্ল্যাট-বাড়ির দাম বেড়ে গিয়েছে। কমেছে মাত্র সাতটিতে।

An image of Flats

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ০৭:২৫
Share: Save:

আনাজ-সহ খাদ্যপণ্যের দাম চড়া। ৭% পেরিয়ে গিয়েছে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার। প্রায় একই অবস্থা আবাসনের বাজারেও। এই ক্ষেত্রে ঋণদাতা সংস্থাগুলির (এইচএফসি) নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের আওতাভুক্ত ন্যাশনাল হাউসিং ফিনান্সের (এনএইচবি) পরিসংখ্যান বলছে, গত এপ্রিল থেকে জুন, এই তিন মাসে কলকাতা-সহ দেশের ৪৩টি শহরে তার আগের বছরের একই সময়ের তুলনায় ফ্ল্যাট-বাড়ির দাম বেড়ে গিয়েছে। কমেছে মাত্র সাতটিতে।

৫০টি শহরে সমীক্ষা চালিয়ে আবাসনের মূল্যসূচক তৈরি করে এনএইচবি। মূল্যায়নের ভিত্তিতে জমি-সহ বসবাসের জায়গার দাম সংগ্রহ করে বিভিন্ন ব্যাঙ্ক এবং আবাসনে ঋণদাতা সংস্থাগুলির থেকে। সামগ্রিক ভাবে তাদের সেই সূচক এপ্রিল-জুনে বেড়েছে ৪.৮% হারে। তবে তা আগের বছরের ওই তিন মাসের ৭ শতাংশের তুলনায় বেশ খানিকটা কম।

এনএইচবি প্রকাশিত মূল্যসূচক অনুযায়ী, দেশের প্রধান আটটি আবাসনের বাজারেই দাম বেড়েছে। এপ্রিল-জুনে কলকাতায় বসবাসের জায়গার মূল্যবৃদ্ধির হার ছিল ৭.৮%। আমদাবাদ এই আটটির মধ্যে শীর্ষে ৯.১% দাম বৃদ্ধির দরুন। ৮.৯% নিয়ে দ্বিতীয় বেঙ্গালুরু। সেই তালিকায় দিল্লি, মুম্বই, চেন্নাই, হায়দরাবাদ, পুনেও রয়েছে। তবে এই সব শহরে দাম বেড়েছে কলকাতা, আমদাবাদ ও বেঙ্গালুর থেকে অনেক কম হারে।

সংস্থার করা সমীক্ষায় পূর্বাঞ্চলের শহর হিসেবে রয়েছে নিউটাউন কলকাতা, বিধাননগর এবং হাওড়া। তাদের দাবি, বার্ষিক ভিত্তিতে নিউটাউনে থাকার জায়গার দাম বেড়েছে মাত্র ০.২%। অন্য দিকে হাওড়ায় এবং বিধাননগরে তা কমেছে যথাক্রমে ৫.১% এবং ১.৫%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Flat price Housing Complex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE