Advertisement
১৭ জুন ২০২৪
Infocom

ছক ভাঙার বার্তা দিয়ে বাংলাদেশে শুরু ইনফোকম

এই তথ্যপ্রযুক্তি সম্মেলনের মূল বিষয় ‘সাসটেনেবল ডিসরাপশন’। অর্থাৎ ধারাবাহিক সঙ্কট, যা আসলে প্রথাগত ধ্যান-ধারণা এবং কাজের ধরন-ধারণের। ফলে এই সঙ্কটই চলার পথের পাথেয়।

বাংলাদেশে ইনফোকমের উদ্বোধন। শুক্রবার ঢাকায়।

বাংলাদেশে ইনফোকমের উদ্বোধন। শুক্রবার ঢাকায়। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ঢাকা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৮:১১
Share: Save:

দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে দিতে তথ্যপ্রযুক্তি, ব্যবসায়িক কৌশল আর সুদক্ষ নেতৃত্বের ব্যবহার এবং দেশের মানুষের জীবনকে আরও সহজ করতে সাহায্য— এই লক্ষ্য নিয়েই ম। এবিপি গোষ্ঠীর এই তথ্যপ্রযুক্তি সম্মেলনের মূল বিষয় ‘সাসটেনেবল ডিসরাপশন’। অর্থাৎ ধারাবাহিক সঙ্কট, যা আসলে প্রথাগত ধ্যান-ধারণা এবং কাজের ধরন-ধারণের। ফলে এই সঙ্কটই চলার পথের পাথেয়। উদ্দেশ্য, প্রথাগত বিষয়গুলিকে এমন ভাবে চ্যালেঞ্জ জানানো যা শুধু ইতিবাচক বদল আনবে না, সেই সঙ্গে নিশ্চিত করবে দীর্ঘমেয়াদি পরিবেশগত, সামাজিক এবং আর্থিক ক্ষেত্রে ধারাবাহিক পরিবর্তন। যেখানে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে প্রযুক্তি।

এ দিন রাজধানী ঢাকায় শুরু হওয়া সপ্তম ইনফোকম আয়োজন করতে এবিপি গোষ্ঠী হাত মিলিয়েছে সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সার্ক সিসিআই) সঙ্গে। সহযোগী দ্য ডেলি স্টার, আইএসএসিএ-দ্য ঢাকা চ্যাপ্টার এবং জেসিআই বাংলাদেশ। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের প্রতিমন্ত্রী মহম্মদ আলি আরাফত, এবিপি প্রাইভেট লিমিটেডের সিইও ধ্রুব মুখোপাধ্যায়, সার্ক সিসিআইয়ের তথ্যপ্রযুক্তি এবং যোগাযোগ পরিষদের শফকত হায়দর প্রমুখ।

২০০২-এ শুরু হওয়া তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের রাজসূয় যজ্ঞ ইনফোকম এখন আর শুধু সেই গণ্ডিতে আটকে নেই। অনেক আগেই তা জাতীয় ও আন্তর্জাতিক স্তরে সার্বিক ভাবে প্রযুক্তি, উদ্ভাবনী ভাবনা, নেতৃত্ব, ব্যবসায়িক কৌশলের দিশা দেওয়ার মঞ্চে উন্নীত হয়েছে। বর্তমানে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির উন্নয়নের গতি বাড়িয়ে জোর দিচ্ছে গ্রাহক এবং বিভিন্ন সহযোগী ব্যবসার মধ্যে সমন্বয়সাধনেও। ডিজিটাল যুগে দাঁড়িয়ে আলোচনার মধ্য দিয়ে তুলে ধরছে চ্যালেঞ্জ এবং সুযোগের দিকগুলিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Infocom Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE