Advertisement
০৩ অক্টোবর ২০২২
electricity

রাজ্যের বিদ্যুৎ ক্ষেত্রে ঋণে সম্মতি বিশ্ব ব্যাঙ্কের

সরকারি সূত্রের খবর, এই প্রকল্পে (ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেকট্রিসিটি ডিস্ট্রিবিউশন গ্রিড মডার্নাইজ়েশন) খরচ হবে প্রায় ২৮০০ কোটি টাকা।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২১ ০৬:০১
Share: Save:

ইঙ্গিত ছিলই। তাতে সিলমোহর দিয়ে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার আধুনিকীকরণ প্রকল্পের খরচের একাংশ ঋণ হিসাবে দেওয়ার ব্যাপারে সম্মতি দিল বিশ্ব ব্যাঙ্ক। ঋণের অঙ্ক ১৩.৫ কোটি ডলার (প্রায় ১০১২ কোটি টাকা)। বিদ্যুৎ পরিষেবার উন্নতি ও সংস্থার লোকসান কমানোই লক্ষ্য ওই প্রকল্পের।

সরকারি সূত্রের খবর, এই প্রকল্পে (ওয়েস্ট বেঙ্গল স্টেট ইলেকট্রিসিটি ডিস্ট্রিবিউশন গ্রিড মডার্নাইজ়েশন) খরচ হবে প্রায় ২৮০০ কোটি টাকা। বিশ্ব ব্যাঙ্ক এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক (এআইআইবি)— দু’পক্ষই এই খরচের ৩৫% করে ঋণ হিসাবে দেবে। বাকি ৩০ শতাংশের দায় রাজ্য বা বণ্টন সংস্থার। বিশ্ব ব্যাঙ্কের সঙ্গে প্রাথমিক সমঝোতা চুক্তি অনুযায়ী সম্প্রতি প্রকল্প রূপায়ণের নির্দেশিকা চূড়ান্ত করেছে বণ্টন সংস্থা।

বিশ্ব ব্যাঙ্ক মঙ্গলবার জানিয়েছে, তাদের পরিচালন পর্ষদ ঋণের অনুমোদন দিয়েছে। এ রাজ্যে গত পাঁচ বছরে বিদ্যুতের চাহিদা বেড়েছে ৪.৫%। গত ছ’বছরে গ্রাহক সংখ্যা বেড়েছে দ্বিগুণেরও বেশি। তবে এ জন্য সংস্থার আর্থিক চাপও বেড়েছে। করোনায় শিল্প ও বাণিজ্যে চাহিদায় ঘাটতি ধাক্কা দিয়েছে আয়েও। ভারতে বিশ্ব ব্যাঙ্কের কান্ট্রি ডিরেক্টর জুনেইদ আহমেদের মতে, দক্ষ ও ভরসাযোগ্য ভাবে বিদ্যুৎ জোগাতে সংস্থার আর্থিক অবস্থা স্থিতিশীল হওয়া জরুরি। ব্যাঙ্কের এই প্রকল্পের কর্তা রোহিত মিত্তল জানান, প্রকল্পটি সংস্থাকে পরিকাঠামোয় লগ্নি ও দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করবে। সরকারি সূত্রের খবর, প্রকল্পের আওতায় বসবে ট্রান্সফরমার, তৈরি হবে ছোট জায়গার সাবস্টেশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.