Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sensex

অর্থবর্ষ শেষে হাজার লাফ সেনসেক্সের

পড়তি বাজারের সুযোগে শেয়ার কিনছেন অনেকে। তাই এমন উত্থান। এ দিন ৩৫৭.৮৬ কোটি টাকা ঢেলেছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিও।

A Photograph of Sensex

ক্রবার ১০৩১.৪৩ পয়েন্ট উঠল সেনসেক্স। পৌঁছল ৫৮,৯৯১.৫২ অঙ্কে। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ০৮:০৯
Share: Save:

বিশ্ব জুড়ে চাঙ্গা শেয়ার বাজার। তার প্রভাবে দেশেও শুক্রবার ১০৩১.৪৩ পয়েন্ট উঠল সেনসেক্স। পৌঁছল ৫৮,৯৯১.৫২ অঙ্কে। ২০২২-২৩ অর্থবর্ষের শেষ দিনে সূচকের এই লাফ আজ থেকে শুরু নতুন আর্থিক বছরে (২০২৩-২৪) লগ্নিকারীদের প্রত্যাশায় জ্বালানি জোগাবে, ধারণা বাজার মহলের। বিশেষত গত বার লগ্নিকারীরা যেহেতু চড়া মূল্যবৃদ্ধি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং টানা সুদ বৃদ্ধির কারণে প্রায় ৫.৮৬ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ খুইয়েছেন।

বিশেষজ্ঞদের দাবি, পড়তি বাজারের সুযোগে শেয়ার কিনছেন অনেকে। তাই এমন উত্থান। এ দিন ৩৫৭.৮৬ কোটি টাকা ঢেলেছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলিও। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের শেয়ারের চাহিদা ছিল সবচেয়ে বেশি। সূত্রের দাবি, তাদের থেকে গোষ্ঠীর নতুন এনবিএফসি (ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান) রিলায়্যান্স স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্টসকে আলাদা করতে সায় দিয়েছে এনসিএলটি। ফলে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের শেয়ার দরের ৪% উত্থানও সূচককে ঠেলে তোলে।

বাজার বিশেষজ্ঞ আশিস নন্দী বলেন, ‘‘বিশ্ব বাজার চাঙ্গা থাকলে ভারতে প্রভাব পড়ে। তার উপর চড়া সুদের জমানায় আমেরিকার দু’টি ব্যাঙ্ক দেউলিয়ার হওয়ায় গোটা ব্যাঙ্ক শিল্পের আর্থিক স্বাস্থ্য নিয়ে চিন্তা দানা বেঁধেছিল। কয়েকটির দুর্বলতা সামনেও আসে। কিন্তু দেশগুলির দ্রুত পদক্ষেপে সঙ্কট নিয়ন্ত্রণে। ভারতেও কেন্দ্র নজরদারির বার্তা দিয়েছে।’’ বিশেষজ্ঞ বিনয় আগরওয়ালের অবশ্যদাবি, ‘‘এই উত্থান অর্থনীতির উন্নতির কারণে নয়। শেয়ারের চাহিদা বাড়ায়। বরং করোনা ফের মাথাচাড়া দেওয়ায় নতুন অর্থবর্ষেও দুশ্চিন্তা বহাল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex Indian Share Market Financial Year
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE