Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Gold: হাতে পর্যাপ্ত টাকা নেই! ধনতেরসে সোনা কেনা নিয়ে চিন্তা নয়, পদ্ধতি জানুন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০১ নভেম্বর ২০২১ ১৫:৫৬
ডিজিটাল সোনায় অনেক সুবিধা।

ডিজিটাল সোনায় অনেক সুবিধা।
ছবি: পিক্সঅ্যাবে

মাঝে সোনার দাম একটু আয়ত্তের মধ্যে এলেও তা আবার বাড়তে শুরু করেছে। অক্টোবরে ৪৫ হাজারের ঘরে থাকা গয়নার সোনার দাম নভেম্বরের গোড়ায় অনেকটাই বেশি। সোমবার ২২ ক্যারাট সোনার দাম হয়েছে ৪৭,১৫০ টাকা প্রতি ১০ গ্রাম। আর ২৪ ক্যারাট সোনার দর হয়েছে ৪৯,৮৫০ টাকা। বাজার বিশেষজ্ঞদের দাবি, ধনতেরসের আগে সোনার দাম খুব বেশি বদল হওয়ার সম্ভাবনা কম। চাহিদা বৃদ্ধিতে দর কমলেও তা সামান্যই হতে পারে। এই পরিস্থিতিতে হাতে পর্যাপ্ত অর্থ না থাকার জন্য যাঁরা সোনা কেনা নিয়ে চিন্তা করছেন, তাঁদের পথ দেখাতে পারে ডিজিটাল সোনা।

দোকান থেকে সোনা কিনতে হলে সাধারণত গ্রাম হিসেবে কিনতে হয়। সোমবারের হিসেবে ১ গ্রাম সোনার দর ৪,৯৮৫ টাকা। অনেকে এই সময়ে সোনার কয়েন কেনেন। তার ওজন কমপক্ষে ০.৫ গ্রাম। তার দামও জিএসটি-সহ প্রায় আড়াই হাজার টাকা পড়বে। কিন্তু ডিজিটাল সোনা কেনার সুবিধা হচ্ছে, যতটুকু টাকা রয়েছে, ততটুকু দিয়েই সোনা কেনা যায়। এ ক্ষেত্রে টাকার পরিমাণ অনুযায়ী ২৪ ক্যারাট সোনার পরিমাণ ঠিক হয়। যে যত টাকার কিনতে চাইবেন, সেই টাকায় যতটুকু সোনা হবে ততটুকুই নেওয়া যায়। সেটা ১ টাকাও হতে পারে।

এই সোনা রাখার জন্যও কোনও চাপ নেই। যে প্লাটফর্ম থেকে সোনা কেনা হবে, তার লকারেই থেকে যায় ডিজিটাল সোনা। যে কোনও সময়ে তা বিক্রি করা যায়। এই সোনায় খাদের চিন্তাও থাকে না। গয়না কেনার জন্য মজুরি বাবদ যে টাকা দিতে হয়, তার মূল্য পরে বিক্রি করলে পাওয়া যায় না। সে সব দিক থেকে ডিজিটাল সোনা কেনা অনেক সুবিধার।

Advertisement

এখন ইউপিআই প্লাটফর্ম পেটিএম, গুগল পে, ফোন পে থেকে ডিজিটাল সোনা কেনা যায়। এ ছাড়াও বিভিন্ন ব্যাঙ্ক ডিজিটাল সোনা বিক্রি করে। সেখান থেকে সোনা কেনা, জমিয়ে রাখা যায়। কাউকে উপহারও পাঠানো যায়।

মঙ্গলবার ধনতেরস। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিকেই বলা হয় ধনত্রয়োদশী বা ধনতেরস। সনাতন বিশ্বাসে এই তিথিতে দেবী লক্ষ্মী, কুবের এবং ধন্বন্তরীর উপাসনা করার রীতি। ধনতেরসে তিথিতে দেবী লক্ষ্মী, কুবের এবং ধন্বন্তরীর পুজোয় শুভফল লাভ হয় বলে বিশ্বাস। একই সঙ্গে বলা হয়, এই দিন সোনা, রূপা কাঁসা, পিতল বা সাধ্যমতো যে কোনও ধাতু কিনলে পারিবারিক সুখ সমৃদ্ধি বৃদ্ধি পায়। এই রীতিতে বিশ্বাস থাকলে পঞ্জিকা খুলে দেখে নিন শুভ সময়। আর সেই সময় নিজের মোবাইল ফোন থেকেই সাধ্য মতো বিনিয়োগ করুন সোনায়।

আরও পড়ুন

Advertisement