Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Trade Unions boycott Meeting

নির্মলার বাজেট বৈঠক বয়কট ইউনিয়নগুলির

বৈঠকের সময়সীমা ৭৫ মিনিট। ক্ষুব্ধ ট্রেড ইউনিয়নগুলির বক্তব্য, যে ভাবে কেন্দ্র পরিকল্পনা করেছে তাতে এক একটি ইউনিয়ন মিনিট তিনেকের বেশি কথা বলতে পারবে না।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। — ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ০৫:৪৭
Share: Save:

আগামী সোমবার প্রাক-বাজেট বৈঠকে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির সঙ্গে বসার কথা অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের। ডাকা হয়েছে ১২টিরও বেশি সংগঠনকে। ভার্চুয়াল, অর্থাৎ ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে আলোচনা হবে। কিন্তু ১০টি ইউনিয়নের যৌথ ফোরাম জানিয়েছে, ওই বৈঠক বয়কট করছে তারা। এর কারণ হিসেবে দাবি করেছে, চাহিদা-প্রয়োজনের কথা জানাতে অর্থমন্ত্রীর মুখোমুখি বসতে চান ইউনিয়নের প্রতিনিধিরা। বাজেটের মতো গুরুত্বপূর্ণ বিষয়ের জন্য সময় নিয়ে তুলে ধরতে চান নিজেদের বক্তব্য। যেটা ভিডিয়ো কনফারেন্সে কার্যত অসম্ভব।

বৈঠকের সময়সীমা ৭৫ মিনিট। ক্ষুব্ধ ট্রেড ইউনিয়নগুলির বক্তব্য, যে ভাবে কেন্দ্র পরিকল্পনা করেছে তাতে এক একটি ইউনিয়ন মিনিট তিনেকের বেশি কথা বলতে পারবে না। ফলে এটাকে ‘লঘু রসিকতা’ বলেই মনে করছে তারা। তাই এতে অংশ নিতে চায় না কেউ। যদিও বিএমএস মনে করে, ভার্চুয়াল বৈঠকে বক্তব্য রাখতে অসুবিধা হওয়ার কথা নয়। শনিবার সংগঠনের সাধারণ সম্পাদক রবীন্দ্র হিমতে বলেন, “বৈঠক বয়কট করব নাকি তাতে যোগ দেব, সে ব্যাপারে রবিবার সিদ্ধান্ত নেব।’’

সিটুর সাধারণ সম্পাদক তপন সেন এবং ইউটিইউসির সাধারণ সম্পাদক অশোক ঘোষের অবশ্য দাবি, “আলোচনা নয়, কার্যত তামাশা করতে অর্থমন্ত্রী ওই বৈঠক ডেকেছেন। প্রতিটি ইউনিয়ন মিনিট তিনেকের বেশি বক্তব্য রাখতে পারবে না। শ্রমিকদের কথা শোনার জন্য আমাদের কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হাতে সময় নেই। শুধুমাত্র লোক দেখানোর জন্যই আলোচনা করা হবে বলে ডাকা হয়েছে। আমরা ১০টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন বৈঠক বয়কট করছি। অর্থমন্ত্রী আমাদের স্বশরীরে উপস্থিত হয়ে বক্তব্য রাখার যথেষ্ট সময় দিয়ে বৈঠক ডাকলে অবশ্যই তাতে যোগ দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharamn Trade Union
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE