Advertisement
০৪ মে ২০২৪
Transport Ministry

পুরনো গাড়িতেও ভারত সিরিজ়ে নথিভুক্তি: কেন্দ্র

কাজের প্রয়োজনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে গিয়ে ফের যাতে গাড়ি রেজিস্ট্রেশন করতে না-হয়, সে জন্য গত বছর সেপ্টেম্বরে ভারত সিরিজ়ের আওতায় নতুন গাড়ি নথিভুক্তির সুযোগ এনেছিল কেন্দ্র।

ভারত সিরিজ়ের নথিভুক্তির ব্যবস্থাকে আরও বেশি করে সাধারণের মধ্যে ছড়িয়ে দিতে এ বার তার নিয়মে কিছু পরিবর্তন আনল সড়ক পরিবহণ মন্ত্রক।

ভারত সিরিজ়ের নথিভুক্তির ব্যবস্থাকে আরও বেশি করে সাধারণের মধ্যে ছড়িয়ে দিতে এ বার তার নিয়মে কিছু পরিবর্তন আনল সড়ক পরিবহণ মন্ত্রক। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৭:৩৫
Share: Save:

কাজের প্রয়োজনে এক রাজ্য থেকে অন্য রাজ্যে গিয়ে ফের যাতে গাড়ি রেজিস্ট্রেশন করতে না-হয়, সে জন্য গত বছর সেপ্টেম্বরে ভারত সিরিজ়ের (বিএইচ সিরিজ়) আওতায় নতুন গাড়ি নথিভুক্তির সুযোগ এনেছিল কেন্দ্র। সেই ব্যবস্থাকে আরও বেশি করে সাধারণের মধ্যে ছড়িয়ে দিতে এ বার তার নিয়মে বেশ কিছু বদল আনল সড়ক পরিবহণ মন্ত্রক। শুক্রবার তারা জানিয়েছে, এখন যে সব গাড়ি সাধারণ সিরিজ়ে নথিভুক্ত রয়েছে, সেগুলিকে ভারত সিরিজ়ে বদলানো যাবে।

পরিবহণ মন্ত্রক জানিয়েছে, ভারত সিরিজ় চালুর পর থেকে বেশ কিছু সুপারিশ জমা পড়েছে। সেগুলি বিবেচনা করেই নতুন নিয়ম চালু করা হয়েছে। এর আওতায়—

বর্তমানে চালু থাকা যে সমস্ত গাড়িতে নথিভুক্তিকরণের চিহ্ন (রেজিস্ট্রিশন মার্ক) রয়েছে, সেগুলিও চাইলে নতুন সিরিজ়ে আসতে পারবে। এ জন্য কর দিতে হবে।

যে স্থানে বাড়ি বা যে স্থানে কাজ, তাদের যে কোনও একটির মাধ্যমে নথিভুক্তির আর্জি জানাতে নিয়মে সংশোধনী আনার প্রস্তাব করা হয়েছে।

বিএইচ সিরিজ়ে নথিভুক্তির জন্য বেসরকারি সংস্থার কর্মীদের ক্ষেত্রে নিয়োগকারীর সার্টিফিকেট লাগবে।

এই সিরিজ়ের গাড়ি বেচা যাবে।

গত বছর মন্ত্রক বলেছিল, রাজ্য ও কেন্দ্রীয় সরকারি এবং রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মী, প্রতিরক্ষার সঙ্গে যুক্ত ব্যক্তি, বেসরকারি সংস্থা বা প্রতিষ্ঠানের কর্মীরা (যে সব সংস্থার চার বা তার বেশি রাজ্য অফিস রয়েছে) এই নতুন সিরিজ়ে গাড়ি নথিভুক্তির সুবিধা পাবেন। এ জন্য করের হারও স্থির করেছিল তারা। যা দিতে হবে বৈদ্যুতিন মাধ্যমে। সরকারের পরিসংখ্যান বলছে, বিএইচ সিরিজ়ের আওতায় ইতিমধ্যেই সারা দেশে ৪৯,৬০০টি গাড়ি নথিভুক্তি হয়েছে। এর মধ্যে এগিয়ে মহারাষ্ট্র (১৩,৬২৫), উত্তরপ্রদেশ (৫,৬৯৮) এবং রাজস্থান (৫৬১৫)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transports India Registration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE