• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাজারে এল দ্রুততম ইলেকট্রিক মোটরবাইক, দাম...

F77
আল্ট্রাভায়োলেটি এফ৭৭ ইলেকট্রিক বাইক। ছবি টুইটার থেকে সংগৃহীত।

Advertisement

দেশের সবচেয়ে দ্রুতগতির ইলেকট্রিক মোটরবাইক নিয়ে এল বেঙ্গালুরুর একটি স্টার্ট আপ সংস্থা। সংস্থার দাবি, তাদের এই মোটরবাইকের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় প্রায় ১৫০ কিলোমিটার যা বাজারের এখনকার ইলেকট্রিক বাইকগুলোর চেয়ে অনেকটাই বেশি।

বেঙ্গালুরুর স্টার্ট আপ সংস্থা আল্ট্রাভায়োলেটি অটোমেটিভ। বুধবার তারা বাজারে আনল নিজেদের প্রথম প্রোডাক্ট আল্ট্রাভায়োলেটি এফ৭৭ ইলেকট্রিক মোটরবাইক। লাইটনিং, শ্যাডো এবং লেসার- এই তিন রূপে পাওয়া যাবে এফ৭৭ বাইকটি। সংস্থা সূত্রে খবর, বাজারে এই ইলেকট্রিক বাইকের দাম হবে প্রায় তিন লক্ষ থেকে তিন লক্ষ ২৫ হাজার টাকার মধ্যে। সংস্থার দাবি, সর্বোচ্চ ১৪৭ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছুটতে পারে এই বাইক। শূন্য থেকে ৬০ কিমি প্রতি ঘণ্টা গতি তুলতে এফ৭৭-এর লাগবে মাত্র ২.৯ সেকেন্ড। আর ১০০ কিমি প্রতি ঘণ্টা গতিতে পৌঁছতে এই ইলেকট্রিক বাইক নেবে ৭.৫ সেকেন্ড।

এফ৭৭ ইলেকট্রিক বাইকে রয়েছে তিনটি লিথিয়াম আয়ন ব্যাটারি। সংস্থার দাবি, পুরো চার্জ দিলে এই বাইকে যাওয়া যাবে ১৩০ থেকে ১৪০ কিলোমিটার। স্ট্যান্ডার্ড চার্জার দিয়ে চার্জ করলে পাঁচ ঘণ্টা লাগবে ব্যাটারির সম্পূর্ণ চার্জ হতে। আর ডিসি ফাস্ট চার্জার দিয়ে চার্জ করলে মাত্র দেড় ঘণ্টাতেই ফুল হয়ে যাবে এফ-৭৭এর ব্যাটারি। সংস্থার অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপের মাধ্যমেও বাইক সম্পর্কিত সমস্ত তথ্য দেখে নিতে পারবেন চালক। 

আল্ট্রাভায়োলেটি এফ৭৭-র তিনটি মডেল। ছবি টুইটার থেকে সংগৃহীত। 

এফ-৭৭ বাজারে আসার আগে ইলেকট্রিক বাইক বলতে বাজারে ছিল রিভল্টের আরভি ৩০০ ও আরভি ৪০০। আরভি ৩০০-র সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৬৫ কিলোমিটার ও দাম এক লক্ষ ২০ হাজার টাকা। আরভি ৪০০-র সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৮৫ কিলোমিটার ও দাম এক লক্ষ ৪০ হাজার টাকা মতো। এফ-৭৭ যে ইলেকট্রিক মোটরবাইকের বাজারে নতুন মাত্রা যোগ করবে তা আর বলার অপেক্ষা রাখে না। 

আরও পড়ুন: জার্মানি ও আমেরিকায় রোবট-চালিত কারখানা বন্ধের সিদ্ধান্ত আডিডাসের

আরও পড়ুন: ফের আত্মহত্যা বিএসএনএলের অস্থায়ী কর্মীর

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন