Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Crypto Currency

Union Budget 2022-23: ডিজিটাল মুদ্রা আনবে রিজার্ভ ব্যাঙ্ক, ঘোষণা নির্মলার, ৩০% কর ডিজিটাল সম্পদ বেচলে

দেশে ক্রিপ্টোকারেন্সির বাড়বাড়ন্ত কেন্দ্রের কপালে ভাঁজ তৈরি করেছিল। আরবিআই-এর অধীনে এই মুদ্রার লেনেদেনের তথ্য রাখা হবে ব্লকচেন পদ্ধতিতে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৩
Share: Save:

দেশে ক্রিপ্টোকারেন্সির বাড়বাড়ন্ত কেন্দ্রের কপালে ভাঁজ তৈরি করেছিল। যে ভাবে সাধারণ মানুষ এই ভার্চুয়াল মুদ্রার প্রতি আর্কষিত হচ্ছেন তাতে অর্থনীতির গতিপ্রবাহের মধ্যে একে ধরা সরকারের পক্ষ থেকে বেশ জটিল হয়ে যাচ্ছিল। প্রশ্ন ছিল কেন্দ্র কি একে নিষিদ্ধ ঘোষণা করবে? এই দোলাচলের মধ্যেই রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর শক্তিকান্ত দাস জানান সরকার ডিজিটাল মুদ্রা আনতে চলেছে। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে ডিজিটাল মুদ্রা আনার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। রিজার্ভ ব্যাঙ্কে অধীনে এই মুদ্রার লেনেদেনের তথ্য রাখা হবে ব্লকচেন পদ্ধতিতে। পাশাপাশি ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০ শতাংশ করও বসাতে চলেছে কেন্দ্র।

প্রসঙ্গত ব্লকচেন পদ্ধতিতে বিটকয়েনের মতো ভার্চুয়াল মুদ্রার লেনদেন যাবতীয় তথ্য রাখা হয়। যা ইন্টারনেটে একটি নির্দিষ্ট ডেটাবেসের মধ্যে রাখা হয়। লেনদেনের সঙ্গে যুক্ত ব্যক্তি ছাড়া অন্য কেউ এই ব্লক চেনের তথ্য জানতে পারে না। মূলত এই পদ্ধতিকেই ব্যবহার করে রিজার্ভ ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রা আনতে চলেছে।

ইতিমধ্যেই দেশের শীর্ষ ব্যাঙ্ক এই মুদ্রা বাজারে আনার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। জানা গিয়েছে, নগদ টাকা সমতূল হবে এই ডিজিটাল মুদ্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.