Advertisement
৩০ এপ্রিল ২০২৪
RK Singh

রাজ্যকে বিঁধলেন মন্ত্রী

বিশ্বকর্মা নিয়ে শনিবারই কেন্দ্রের সমালোচনা করেন চন্দ্রনাথবাবু। এমএসএমই মন্ত্রীর অভিযোগ ছিল, বিশ্বকর্মা প্রকল্পের প্রথম পর্যায়ে ১৮টি প্রথাগত পেশাকে সাহায্য করছে মোদী সরকার।

An image of RK Singh

কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৭
Share: Save:

রবিবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিশ্বকর্মা প্রকল্প উদ্বোধন উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্তে তা প্রচারের আয়োজন করেছিল কেন্দ্র। কলকাতায় সেই অনুষ্ঠানের দায়িত্বে ছিল ডিভিসি। সেখানে রাজ্য সরকারের তরফে কেউ না থাকায় সভায় এবং পরে হতাশা প্রকাশ করেন কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহ। তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব এবং রাজ্যের বিভিন্ন দফতরে আমন্ত্রণ জানানো হয়েছিল। মুখ্যমন্ত্রী এবং মুখ্যসচিব বিদেশে রয়েছেন। তাই তাঁদের এখানে আশা করিনি। কিন্তু শিল্পমন্ত্রী, ক্ষুদ্র-ছোট-মাঝারি (এমএসএমই) শিল্পমন্ত্রী, বিদ্যুৎমন্ত্রী বা অন্যান্যরা আসবেন আশা করেছিলাম।’’

রাজ্যের শিল্পমন্ত্রী শশী পাঁজা এবং ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্পমন্ত্রী চন্দ্রনাথ সিংহ অবশ্য জানিয়েছেন, আমন্ত্রণের বিষয়ে তাঁদের কিছু জানা নেই। আর বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, ‘‘কোনও আমন্ত্রণ আসেনি। ওটা দলীয় অনুষ্ঠান না সরকারি, জানব কী করে?’’ একই সঙ্গে তাঁর দাবি, ‘‘এর আগে কলকাতায় একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আসার কথা থাকলেও, তাঁর মা প্রয়াত হওয়ায় উনি আসতে পারেননি। কিন্তু তখন অন্যদের সঙ্গে এখানে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রীও এসেছিলেন। আমি ওঁকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাতে এবং পরে বিদায় জানতেও গিয়েছিলাম।’’

বিশ্বকর্মা নিয়ে শনিবারই কেন্দ্রের সমালোচনা করেন চন্দ্রনাথবাবু। এমএসএমই মন্ত্রীর অভিযোগ ছিল, বিশ্বকর্মা প্রকল্পের প্রথম পর্যায়ে ১৮টি প্রথাগত পেশাকে সাহায্য করছে মোদী সরকার। কিন্তু বস্ত্র শিল্পে যুক্ত তাঁতিদের জন্য কোনও সুবিধা নেই। পশ্চিমবঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে এই শিল্পে প্রায় সাড়ে ছ’লক্ষ মানুষ কাজ করেন। কেন্দ্র তাঁদের সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE