• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মুদ্রার পাল্টা শস্যে

Donald Trump
ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

বিশ্ব জুড়ে উত্তাপ কমছে না বাণিজ্য যুদ্ধের। চিন ও রাশিয়া তাদের মুদ্রার দাম কৃত্রিম ভাবে কমিয়ে আন্তর্জাতিক রফতানি বাণিজ্যে বেআইনি ভাবে সুবিধা নিতে চাইছে, এমনটাই অভিযোগ এনেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই পরিস্থিতিতে মঙ্গলবার আমেরিকা থেকে রফতানি করা জোয়ার জাতীয় শস্যের উপর শাস্তিমূলক আমদানি শুল্ক বসানোর সিদ্ধান্ত নিল চিন। পাল্টা ব্যবস্থা নিয়েছে ট্রাম্প প্রশাসনও। চিনের টেলিকম যন্ত্রাংশ তৈরির সংস্থা জেডটিই কর্পোরেশনকে রফতানিকারী হিসেবে স্বীকৃতি দেওয়া হবে না বলে জানিয়েছে আমেরিকা। 

ডোনাল্ড ট্রাম্প সোমবারই টুইট করে জানান, মুদ্রার দাম কৃত্রিম ভাবে কমিয়ে রাখায় রফতানির বাজারে প্রতিযোগিতায় এগিয়ে যাচ্ছে চিন।

অন্য দিকে, আমেরিকায় সুদের হার বাড়ছে, যা সাধারণ ভাবে বাড়য়ে দিচ্ছে ডলারের দাম। ফলে পিছিয়ে পড়ছে আমেরিকার রফতানি। এ দিকে, আজই চিনের বাণিজ্য মন্ত্রক আমেরিকার জোয়ার জাতীয় শস্যে ১৭৮.৬ শতাংশ শুল্ক বসিয়েছে। চিনের অভিযোগ, আমেরিকা বিপুল পরিমাণে ওই সব শস্য রফতানি করায় ক্ষতি হচ্ছে তাদের চাষিদের। এর আগে আমেরিকা থেকে আসা সয়াবিনেও ২৫ শতাংশ শুল্ক বসিয়েছে চিন। চিনই মার্কিন সয়াবিনের সব চেয়ে বড় আমদানিকারী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন