×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জানুয়ারি ২০২১ ই-পেপার

হলদিয়া পেট্রোকেমের ঝুলিতে মার্কিন সংস্থা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা০২ জুলাই ২০২০ ০৬:০২
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আমেরিকার সংস্থা ম্যাকডারমট ইন্টারন্যাশনালের কাছ থেকে লমুস টেকনোলজিকে কিনে নিল চ্যাটার্জি গোষ্ঠীর হলদিয়া পেট্রোকেমিক্যালস (এইচপিএল)। প্রায় ২০,৫৯০ কোটি টাকা মূল্যের এই অধিগ্রহণে এইচপিএলের সহযোগী সংস্থা রোন ক্যাপিটল। 

পেট্রোকেমিক্যাল ছাড়াও তেল শোধন, গ্যাস প্রক্রিয়াকরণ ও কোল গ্যাসিফিকেশন বা কয়লা থেকে গ্যাস উৎপাদনের ক্ষেত্রে লমুস টেকনোলজির নিজস্ব প্রযুক্তি রয়েছে। এত দিন এইচপিএল তাদের কাছ থেকে সেই প্রযুক্তি কিনত। এখন সেই সংস্থারই রাশ হাতে নেওয়ায়, রাজ্যের শিল্পায়নের এই অগ্রণী সংস্থার হাতে সরাসরি সেই সব প্রযুক্তি চলে আসবে।

সংশ্লিষ্ট মহলের মতে, তাই মূলত পেট্রোকেমিক্যাল বা পেট্রো-রসায়ন ব্যবসায় যুক্ত থাকলেও, এই অধিগ্রহণের ফলে এক দিকে, এইচপিএলের পক্ষে আগামী দিনে নতুন ব্যবসার ক্ষেত্রে পা রাখা সহজ হবে। অন্য দিকে লমুসের আধুনিক প্রযুক্তি তাদের বর্তমান ব্যবসার বহরও আরও চওড়া করতে সাহায্য করবে  করবে। তেল থেকে রাসায়নিক শিল্পে পা রাখার জন্য যে বিনিয়োগের পরিকল্পনা এইচপিএলের রয়েছে, তাতে এই অধিগ্রহণ আরও জ্বালানি জোগাতে পারে বলেও খবর। 

Advertisement

সংস্থা সূত্রের দাবি, ১৩০টি প্রযুক্তির সঙ্গে লমুসের হাতে ৩৪০০-টিরও বেশি পেটেন্ট ও ট্রেডমার্ক আছে। এইচপিএলের সামনে এ বার সে সবেরই নাগাল পাওয়ার সুযোগ খুলেছে। ফলে হলদিয়ায় তাদের কারখানার খরচ কমার পাশাপাশি উৎপাদন ক্ষমতা বাড়ানো সহজ হবে।

Advertisement