Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

কথার মাঝেই কাশির দমকে বক্তৃতা পণ্ড ইয়েলেনের

সংবাদ সংস্থা
আমহার্স্ট ২৫ সেপ্টেম্বর ২০১৫ ১৮:২১
জেনেট ইয়েলেনের ছবি টুইটারের সৌজন্যে।

জেনেট ইয়েলেনের ছবি টুইটারের সৌজন্যে।

ইউনিভার্সিটি অব ম্যাসাচুসেটস-এর ভিড়ে ঠাসা অডিটোরিয়াম। চলতি বছরে মার্কিন মুলুকে সুদ বাড়ানোর সম্ভাবনা এখনও কতটা প্রবল, তা নিয়েই সেখানে কথা বলছিলেন মার্কিন শীর্ষ ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের চেয়ারপার্সন জেনেট ইয়েলেন। কিন্তু আচমকাই ছন্দপতন। কাশির দমকে থামতে হল তাঁকে। ততক্ষণে অবশ্য টানা এক ঘণ্টার মতো বক্তৃতা দেওয়া হয়ে গিয়েছে ইয়েলেনের। কিন্তু চেষ্টা করেও খেই রাখতে পারছিলেন না মূল্যবৃদ্ধি নিয়ে বলতে থাকা প্রায় শেষের অংশটায়। বেশ কয়েকবারই মনোযোগ হারাতে দেখা গেল তাঁকে। শেষ পর্যন্ত বাধ্য হয়েই প্রাণান্তকর এই পরিস্থিতিতে দাঁড়ি টানার জন্য ৬৯ বছরের ইয়েলেন বলে উঠলেন, ‘‘এখানেই শেষ করছি আমি।’’

বিশ্বের অন্যতম ক্ষমতাধর কেন্দ্রীয় ব্যাঙ্ক, মার্কিন ফেড রিজার্ভের মাথা হওয়ার সুবাদে আন্তর্জাতিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ইয়েলেন। সাত বছর পর এ বার তাঁরা ঠিক কখন সুদ বাড়াবেন তা জানতে গোটা দুনিয়া তাঁর দিকে তাকিয়ে। গত সপ্তাহে বহু জল্পনার শেষে সুদ না-বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণার পর এ দিনই ছিল জনসমক্ষে ইয়েলেনের প্রথম বক্তৃতা। যে কারণে ইউনিভার্সিটি অডিটোরিয়ামে কৌতূহলীদের জমায়েতও ছিল চোখে পড়ার মতো। এবং সকলের প্রত্যাশা উস্কে তিনি সেখানে এটাই বলছিলেন যে, চলতি বছরেই সুদ বাড়ানোর বিষয়টি মাথায় নিয়েই এগোচ্ছেন তাঁরা। কিন্তু পুরোটা শেষ করার আগেই কাশির তোড়ে হোঁচট খেলেন তিনি। চারদিকে দৌড়োদৌড়িও পড়ে যায়। অনেকেই বলছেন, পরিস্থিতি বেশ ভয়াবহ মনে হয়েছিল তাঁদের। সঙ্গে সঙ্গে সতর্কতামূলক বন্দোবস্ত হিসেবে সেখানেই তাঁর চিকিৎসা করা হয়।

ফেডের তরফে জানানো হয়েছে, চড়া আলোয় টানা অতক্ষণ কথা বলার পরে শরীরে জলের অভাব ঘটেছিল ইয়েলেনের। তবে প্রাথমিক চিকিৎসার পর তিনি সুস্থ আছেন।

Advertisement

আরও পড়ুন

Advertisement