Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
lobster

Lobster: চিংড়ি রফতানিতে চিন্তা অ্যান্টিবায়োটিক

২০২১-২২ সালে ভারতের সামুদ্রিক পণ্য রফতানি হয়েছিল প্রায় ৭৭৬ কোটি ডলারের। পাঁচ বছরে সেটাই ১৫০০ কোটিতে নিয়ে যেতে চায় কেন্দ্র।

অ্যান্টিবায়োটিক ব্যবহারে নিষেধাজ্ঞা চাপিয়েছে মৎস্য দফতর।

অ্যান্টিবায়োটিক ব্যবহারে নিষেধাজ্ঞা চাপিয়েছে মৎস্য দফতর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ০৫:৫৯
Share: Save:

ভারত থেকে সামুদ্রিক পণ্য রফতানি বাড়াতে উদ্যোগী কেন্দ্র। কিন্তু চিংড়িতে অ্যান্টিবায়োটিকের ব্যবহারের ঘটনার প্রভাব পড়ছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মতো বড় বাজারে। এই ধরনের ঘটনা নামমাত্র হলেও, তার জেরে ইইউ নতুন সংস্থাকে পণ্য রফতানি করতে দিচ্ছে না বলে জানান মেরিন প্রডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটির চেয়ারম্যান কে এন রাঘবন। যদিও শিল্পের দাবি, এতে ক্ষেত্রে কেন্দ্র ও রাজ্য ব্যবস্থা নিচ্ছে। সিফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের রাজ্যের প্রেসিডেন্ট রাজর্ষি বন্দ্যোপাধ্যায় বলেন, চিংড়িতে ২০টি অ্যান্টিবায়োটিক ব্যবহারে নিষেধাজ্ঞা চাপিয়েছে মৎস্য দফতর।

২০২১-২২ সালে ভারতের সামুদ্রিক পণ্য রফতানি হয়েছিল প্রায় ৭৭৬ কোটি ডলারের। পাঁচ বছরে সেটাই ১৫০০ কোটিতে (প্রায় এক লক্ষ কোটি টাকা) নিয়ে যেতে চায় কেন্দ্র। আর রাজর্ষি জানান, গত আট বছরে পশ্চিমবঙ্গ থেকে রফতানি ছ’গুণ বেড়েছে। এখন তা বছরে ৮০০০-৯০০০ কোটি টাকা। পাঁচ বছরে তা দ্বিগুণেরও বেশি বৃদ্ধি সম্ভব। কিন্তু রফতানিতে সম্ভাবনার পাশাপাশি চ্যালেঞ্জও রয়েছে বলে মনে করেন রাঘবন। তাঁর দাবি, গত বছরে অ্যান্টিবায়োটিকের ঘটনায় ০.০১% বরাত বাতিল হয়েছিল, এ বছরে এখনও পর্যন্ত না-হলেও নতুন ভারতীয় সংস্থাকে ব্যবসা করতে অনুমতি দিচ্ছে না ইইউ। তিনি বলেন, সেখানকার এক প্রতিনিধিদল ভরতে সফরে আসছে এবং তারা সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে বলে আশা।

এ দিকে আগামী ১৫-১৭ ফেব্রুয়ারি কলকাতায় ‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সি ফুড শো’ হবে। ২০০৬ সালের পরে এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজক হচ্ছে এই শহর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE