সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নেটে হেঁটে বিদ্যুতের বিল

Bill
প্রতীকী ছবি

লকডাউনে জীবন ঘরবন্দি। ডিজিটাল লেনদেনে সাবলীল হওয়ার চেষ্টা করছেন অনেকে। তা সে বিদ্যুৎ, ফোনের বিল মেটানো হোক বা টাকা পাঠানো। কিন্তু সমস্যায় বয়স্কদের একাংশ। কারণ, এক দিকে বাইরে বেরিয়ে কাজগুলো সারার বা কাউকে দিয়ে করানোর সুযোগ নেই। অন্য দিকে অনেকের বাড়িতে কম্পিউটার থাকলেও, অনলাইনে টাকা মেটানোর পদ্ধতি দেখিয়ে দেওয়ার মতো কেউ হয়তো নেই। তাই মূলত তাঁদের কথা মাথায় রেখেই কিছু ক্ষেত্রে ডিজিটাল পেমেন্টের পদ্ধতি তুলে ধরার চেষ্টা করল আনন্দবাজার পত্রিকা। যতটা সম্ভব সহজ-সরল ভাবে। প্রথম পর্বে আজ নেটে বিদ্যুৎ বণ্টন সংস্থায় বিল মেটানোর হদিস। 
 

রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা

• পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার ওয়েবসাইট গুগ্‌লে গিয়ে খুলতে হবে। ওয়েবসাইটটি হল 

www.wbsedcl.in 

• সাইট খোলার পর ‘অনলাইন পেমেন্ট’-এ গিয়ে ক্লিক করুন। 

• এর পরে ‘কুইক পে অপশন’ পাবেন। সেখানে গিয়ে ক্লিক করলে খুলবে নতুন উইন্ডো। সেখানে কনজিউমার আইডি এবং ক্যাপচা (স্ক্রিনে ভেসে ওঠা সংখ্যা) দিন। ওই নম্বরটি লিখে ‘প্রসিড’-এ এন্টার দিলে ‘চেক ডিটেলস’ দেখাবে। যেখানে বকেয়া বিল সম্পর্কে যাবতীয় তথ্য পেয়ে যাবেন। 

• এর পরেই নির্দিষ্ট বিলটি চিহ্নিত করার কথা বলা হবে। অর্থাৎ কত মাসের এবং কোন কোন মাসের বিল দিতে চান। 

• আর সেটা আপনি সিলেক্ট করলেই সঙ্গে সঙ্গে ‘মেক পেমেন্ট’-এর অপশন খুলবে। সেখানে গিয়ে ক্লিক করলেই ডেবিট, ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আপনার পছন্দ করা বিলের পেমেন্ট দেওয়ার সুযোগ আসবে। 

• পেমেন্ট করার সময় ডেবিট কার্ডের নম্বর ও কার্ডের গ্রাহকের নাম চাইবে। সেগুলি দিলে মোবাইলে ওটিপি আসবে। ওটিপি নম্বরটি স্ক্রিনে লিখলে বিল পেমেন্টের প্রক্রিয়া শুরু হবে। কয়েক সেকেন্ডের মধ্যে বিল পেমেন্ট হয়েও যাবে। 

• পেমেন্ট করা হলে ডাউনলোড পেমেন্ট রিসিট অপশনে গিয়ে কনজিউমার আইডি দিলেই রসিদ স্ক্রিনে ফুটে উঠবে। তার প্রিন্ট আউট নিয়ে নিতে হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন