Advertisement
০৫ মে ২০২৪
Deloitte Global Boardroom Program

সংস্থায় দক্ষ মহিলা নেতৃত্ব গড়ায় জোর

৫০টি দেশের ১৮,০০০ সংস্থাকে নিয়ে করা (ভারতের ৪০০টি) ডেলয়েটের সমীক্ষা জানাচ্ছে, ২০১৮ সালে দেশে সংস্থার পর্ষদে মহিলাদের সংখ্যা ছিল ১৩.৮%। গত বছরে তা পৌঁছেছে ১৮.৩ শতাংশে।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৭:৫৮
Share: Save:

গত পাঁচ বছরে ভারতে সংস্থাগুলির পরিচালন পর্ষদে মহিলাদের উপস্থিতি বাড়লেও, তা বিশ্বের নিরিখে কম বলে উঠে এল ডেলয়েট গ্লোবাল বোর্ডরুম প্রোগ্রামের সমীক্ষায়। যা জানাল, দেশে ক্ষেত্র বিশেষে অবস্থার উন্নতি হয়েছে ঠিকই। কিন্তু, বিশ্বের হার ছুঁতে এখনও দেরি। এমনকি শীর্ষ পদের জন্য দক্ষ মহিলা কর্মী গড়ে তোলার ব্যবস্থা না থাকলে সেই স্বপ্ন পূরণ হওয়ার দিন পিছোতে থাকবে বলেও সতর্ক করেছে তারা।

৫০টি দেশের ১৮,০০০ সংস্থাকে নিয়ে করা (ভারতের ৪০০টি) ডেলয়েটের সমীক্ষা জানাচ্ছে, ২০১৮ সালে দেশে সংস্থার পর্ষদে মহিলাদের সংখ্যা ছিল ১৩.৮%। গত বছরে তা পৌঁছেছে ১৮.৩ শতাংশে। সেখানেই বিশ্বে ওই গড় ২৩.৩%। তবে মহিলা চেয়ারপার্সন ২০১৮ সালের ৪.৫% থেকে কমে হয়েছে ৪.১%। সিইও পদে তা পাঁচ বছর আগের ৩.৪% থেকে ২০২৩ সালে হয়েছে ৫.১%।

ডেলয়েটের দক্ষিণ এশিয়ার চেয়ারপার্সন শেফালি গোরাদিয়ার মতে, পর্ষদে আরও বেশি মহিলা কর্মী নিয়োগের জন্য মানসিকতা বদলানো জরুরি। এখন অনেক সংস্থাই সিইও অথবা সিএফও-র অভিজ্ঞতা থাকা ব্যক্তিদের পর্ষদে নিয়োগ করে। কিন্তু তা দক্ষ কর্মী গড়ে তোলার ক্ষেত্রে উৎসাহ জোগায় না। যে কারণে অতীত ভুলে এবং আগের অভিজ্ঞতার উপরে জোর না দিয়ে বরং দক্ষতাকে পাখির চোখ করা উচিত সংস্থাগুলির। সে জন্য সংস্থা পরিচালনায় দক্ষতা খতিয়ে দেখা, তার অগ্রগতি বিচার করার হাত ধরে মহিলা নেতৃত্বের পাইপলাইন গড়ার সওয়াল করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delloite
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE