Advertisement
০২ মে ২০২৪
Indian Car Market

অস্থির বিশ্ব, প্রভাব গাড়ি রফতানিতে

সোমবার চলতি অর্থবর্ষের প্রথমার্ধ, দ্বিতীয় ত্রৈমাসিক এবং সেপ্টেম্বরের বিক্রিবাটার পরিসংখ্যান প্রকাশ করেছে সিয়াম। ২০২২-২৩ সালের প্রথম ছ’মাসে ভারতীয় সংস্থাগুলি ২৬.৮০ লক্ষ গাড়ি রফতানি করেছিল।

An image of Cars

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ০৯:২৫
Share: Save:

গত এপ্রিল-সেপ্টেম্বরে দেশে গাড়ির পাইকারি বিক্রি (ডিলারদের যে গাড়ি বিক্রি করে সংস্থাগুলি) বাড়লেও কিছুটা ধাক্কা খেয়েছে রফতানি। গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়াম জানিয়েছে, ভূ-রাজনৈতিক অস্থিরতা এর অন্যতম কারণ।

সোমবার চলতি অর্থবর্ষের প্রথমার্ধ, দ্বিতীয় ত্রৈমাসিক এবং সেপ্টেম্বরের বিক্রিবাটার পরিসংখ্যান প্রকাশ করেছে সিয়াম। জানিয়েছে, ২০২২-২৩ সালের প্রথম ছ’মাসে ভারতীয় সংস্থাগুলি ২৬.৮০ লক্ষ গাড়ি রফতানি করেছিল। এ বারে তা কমে হয়েছে ২২.১১ লক্ষ। সিয়ামের প্রেসিডেন্ট বিনোদ আগরওয়ালের ব্যাখ্যা, বিশ্বের কোনও কোনও প্রান্তে ভূ-রাজনৈতিক সমস্যা এবং কয়েকটি দেশের বিদেশি মুদ্রা ভান্ডারের অবস্থা এর জন্য দায়ী। তবে এই সমস্যার সমাধানে ভারতীয় মুদ্রায় লেনদেন-সহ বিভিন্ন পদক্ষেপ করা হচ্ছে। গত মাসে অবশ্য রফতানি এক বছর আগের চেয়ে বেড়েছে। বিভিন্ন সংবাদমাধ্যমে বিনোদের দাবি, সম্প্রতি ইজ়রায়েল-হামাস যুদ্ধের তেমন বিরূপ প্রভাব রফতানিতে পড়েনি। কারণ, পশ্চিম এশিয়ার ওই অঞ্চলে ভারত তেমন গাড়ি রফতানি করে না। ওই অঞ্চলে সমস্যা হয়নি জোগানশৃঙ্খলেও। তবে পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।

অন্য দিকে, দেশে সব ধরনের গাড়ির পাইকারি বিক্রিই গত মাসে বেড়েছে। দ্বিতীয় ত্রৈমাসিকে যাত্রিবাহী ও তিন চাকার গাড়ি বিক্রি বৃদ্ধির হার নজির গড়েছে। যদিও কম দামি যাত্রী গাড়ির চাহিদায় সঙ্কোচন অব্যাহত। শিল্পের আশা, উৎসবের মরসুমে সব ধরনের গাড়ি বিক্রি বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Car Market Export
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE