Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Wholesale Price

Inflation: খুচরোর পর কমল পাইকারি মূল্যবৃদ্ধির হার

রিজ়ার্ভ ব্যাঙ্ক নির্ধারিত সহনসীমার উপরে থাকলেও জুলাইয়ে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার কিছুটা কমে ৬.৭১% হয়েছে।

খাদ্যশস্য ও তৈরি পণ্যের মূল্যবৃদ্ধির হার কমার ফলে পাইকারি মূল্যবৃদ্ধিও ১৩.৯৩ শতাংশে নামল।

খাদ্যশস্য ও তৈরি পণ্যের মূল্যবৃদ্ধির হার কমার ফলে পাইকারি মূল্যবৃদ্ধিও ১৩.৯৩ শতাংশে নামল। ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ও বেঙ্গালুরু শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ০৮:৫৬
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্ক নির্ধারিত সহনসীমার উপরে থাকলেও জুলাইয়ে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার কিছুটা কমে ৬.৭১% হয়েছে। এ বার খাদ্যশস্য ও তৈরি পণ্যের মূল্যবৃদ্ধির হার কমার ফলে পাইকারি মূল্যবৃদ্ধিও ১৩.৯৩ শতাংশে নামল। এই নিয়ে পরপর দু’মাস কমে তা হল পাঁচ মাসের সর্বনিম্ন। গত বছরের এপ্রিল থেকে টানা ১৬ মাস এটি দুই অঙ্কে থাকলেও নীতি নির্ধারকদের আশা, আগামী কয়েক মাসে খুচরো এবং পাইকারি দুই বাজারের মূল্যবৃদ্ধিই ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসবে। মে মাসে পাইকারি সূচক ১৫.৮৮ শতাংশে পৌঁছে রেকর্ড গড়েছিল।

মঙ্গলবার স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান দীনেশ খারা জানান, তাঁর আশা সেপ্টেম্বরের শেষের দিকে মূল্যবৃদ্ধি অনেকটাই আয়ত্তে আসবে। তিনি বলেন, ‘‘খুচরো মূল্যবৃদ্ধি ৬.৭১ শতাংশে নেমেছে। সরবরাহ ব্যবস্থার সমস্যা সমাধানের চেষ্টা হচ্ছে। আগামী দিনে পরিস্থিতির উন্নতি হবে।’’ তাঁর বক্তব্য, মূল্যবৃদ্ধির ক্ষেত্রে অশোধিত তেলের দাম গুরুত্বপূর্ণ সূচক। এখন তা অনেকটা কমেছে। এই অবস্থা বজায় থাকলে দাম আরও মাথা নামাবে।

কেন্দ্রের তথ্য অনুযায়ী, গত মাসে খাদ্যশস্যের মূল্যবৃদ্ধি ১৪.৩৯% থেকে কমে হয়েছে ১০.৭৭%। আনাজের ৫৬.৭৫% থেকে ১৮.২৫%। জ্বালানির ক্ষেত্রে ওই হার অবশ্য ৪০.৩৮% থেকে বেড়ে পৌঁছেছে ৪৩.৭৫ শতাংশে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wholesale Price Inflation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE