সৌর বিদ্যুৎ উৎপাদন বাড়ানোয় ভারতের দিকে সাহায্যের হাত বাড়াল বিশ্বব্যাঙ্ক। ৯.৮ কোটি ডলার (৬৩৭ কোটি টাকা) ঋণ দিতে এ দেশের সঙ্গে চুক্তি করল তারা। অনুদানও দেবে ২০ লক্ষ ডলার (১৩ কোটি টাকা)। বিভিন্ন রাজ্যকে সৌর পার্ক তৈরির প্রকল্পে তহবিল জোগানো হবে এই ঋণ থেকে।

কেন্দ্রীয় পুনর্ব্যবহারযোগ্য শক্তি মন্ত্রকের আওতায় বেশির ভাগ সৌর পার্ক গড়ে উঠবে বলে এক বিবৃতিতে জানিয়েছে বিশ্বব্যাঙ্ক। প্রথম দু’টি প্রকল্প হবে মধ্যপ্রদেশের রিওয়া ও মন্দসৌরে। পরবর্তী ধাপে ওডিশা, ছত্তীসগঢ় ও হরিয়ানায়। অর্থনীতি বিষয়ক দফতরের সচিব সমীর কুমার খারে বলেন, দেশে সৌর বিদ্যুতের ব্যবহার বা়ড়াতে কেন্দ্র দায়বদ্ধ। এই প্রকল্পের আওতায় বড় মাপের সৌর পার্ক গড়ে তোলা হবে, যা থেকে তৈরি হবে ১০০ গিগাওয়াট সৌর বিদ্যুৎ। সরকারের লক্ষ্য, ২০২২ সালের মধ্যে ১৭৫ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন।

ইন্ডিয়ান রিনিউয়েব্‌ল এনার্জি ডেভেলপমেন্ট এজেন্সি বিশ্বব্যাঙ্কের তহবিল কাজে লাগিয়ে প্রকল্পগুলির পরিকাঠামো তৈরি করবে বিভিন্ন রাজ্যে। যেমন, বিভিন্ন প্রকল্পের মধ্যে সংযোগ তৈরি করে সাব স্টেশন গড়া, একটি পার্ক থেকে অন্যটিতে বিদ্যুৎ পরিবহণ এবং সব প্রকল্পে রাস্তা, জল সরবরাহ ও নিকাশি ব্যবস্থা তৈরি।

৩৩১ গিগাওয়াট উৎপাদন ক্ষমতা নিয়ে বিদ্যুৎ উৎপাদনে বিশ্বে প্রথম সারিতে ভারত। কিন্তু মাথা পিছু ব্যবহার বিশ্বের গড়ের মাত্র ৩৩%। সৌর বিদ্যুতের ব্যবহার বাড়িয়ে এই ফাঁকই ভরতে চায় কেন্দ্র।