Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

তড়িঘড়ি সব সূচক থেকে বাদ ইয়েস ব্যাঙ্ক 

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ মার্চ ২০২০ ০৫:৩২
Save
Something isn't right! Please refresh.
Popup Close

আগামী ২৭ মার্চ নিফ্‌টি-৫০, নিফ্‌টি ব্যাঙ্ক-সহ কয়েকটি সূচক থেকে ইয়েস ব্যাঙ্কের বাদ পড়ার কথা ছিল। কিন্তু সোমবার এনএসই ইন্ডিসেস জানিয়ে দেয়, ১৯ মার্চ থেকেই তা কার্যকর হবে। এনএসই ইন্ডিসেস ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) একটি শাখা সংস্থা। একই দিনে বিএসই-র বিভিন্ন সূচক থেকেও ব্যাঙ্কটিকে বাদ দেওয়ার কথা জানিয়েছে বিএসই এসঅ্যান্ডপি ইনডেক্স কমিটি। তা কার্যকর হবে ২০ মার্চ থেকে।

সম্প্রতি ইয়েস ব্যাঙ্কের আর্থিক দুর্দশার ছবি সামনে এসেছে। তাদের সম্পদ ও কাঠামো পুনর্গঠনের ব্যাপারে উদ্যোগী হয়েছে কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্ক। এর পরেই ব্যাঙ্কটিকে তড়িঘড়ি সূচক থেকে বার করার ব্যাপারে তৎপর হয় এনএসই ইন্ডিসেস ইন্ডেক্স মেনটেন্যান্স সাব-কমিটি (আইএমএসসি)। কয়েকটি সূচক থেকে ব্যাঙ্কটিকে বাদ দেওয়ার সিদ্ধান্ত এগিয়ে আনার বিষয়টি চূড়ান্ত হয়। তার জায়গায় নিফ্‌টি-৫০ সূচকে ঢুকতে চলেছে শ্রী সিমেন্ট এবং নিফ্‌টি ব্যাঙ্কে বন্ধন ব্যাঙ্ক। নিফ্‌টি-১০০ এবং নিফ্‌টি-৫০০ সূচক থেকেও বাদ পড়তে চলেছে ব্যাঙ্কটি। তার জায়গায় আসছে যথাক্রমে আদানি ট্রান্সমিশন এবং উইলসন সোলার। পাশাপাশি, বিএসই অল ক্যাপ, বিএসই লার্জ ক্যাপ, বিএসই ব্যাঙ্কেক্স-সহ বিভিন্ন সূচক থেকেও বাদ পড়ছে ইয়েস ব্যাঙ্ক।

ঘটনাচক্রে এ দিনই পর্ষদের পুনর্গঠনের ব্যাপারে সম্মতি দিয়েছে ইয়েস ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক নিযুক্ত প্রশাসক প্রশান্ত কুমার এমডি-সিইও হতে চলেছেন। পিএনবির প্রাক্তন নন-এগ্‌জ়িকিউটিভ চেয়ারম্যান সুনীল মেহতা এই ব্যাঙ্কেরও নন-এগ্‌জ়িকিউটিভ চেয়ারম্যান হচ্ছেন। নন-এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর হচ্ছেন মহেশ কৃষ্ণমূর্তি ও অতুল বেদ। দু’জন ডিরেক্টর মনোনীত করার ক্ষমতা থাকবে স্টেট ব্যাঙ্কের হাতে। এ দিনই ইয়েস ব্যাঙ্কে ১০০০ কোটি টাকা ঢালার কথা জানিয়েছে এইচডিএফসি। হাতে নেবে ৭.৯৭% অংশীদারি।

Advertisement

এ দিকে, ইয়েস ব্যাঙ্কের সম্পদ পুনর্গঠনের একটি ধারায় বলা হয়েছে, গত শুক্রবার পর্যন্ত লগ্নিকারীদের হাতে থাকা ব্যাঙ্কটির শেয়ারের সর্বোচ্চ ২৫% বিক্রি করা যাবে। বাকি ৭৫% তিন বছরের জন্য ‘লক-ইন’ থাকবে। ওয়াকিবহাল মহলের বক্তব্য, এর ফলে সবচেয়ে চাপে পড়বে বিদেশি লগ্নিকারী সংস্থা-সহ বড় লগ্নিকারীরা। সমস্যা হবে তাদের নগদে। ডিসেম্বরের হিসেব অনুযায়ী, ইয়েস ব্যাঙ্কের নন-প্রোমোটার শেয়ারহোল্ডারের সংখ্যা ১৬ লক্ষ। এর মধ্যে ২৯৫টি প্রাতিষ্ঠানিক লগ্নিকারী রয়েছে।

এর আগে ইয়েস ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছেন যে, আগামী বুধবার সন্ধ্যা ৬টার পর থেকে পরিষেবা সংক্রান্ত বিধিনিষেধ উঠে যাচ্ছে। ব্যাঙ্কের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, তাদের অনলাইন প্ল্যাটফর্ম এবং ডিজিটাল পরিষেবা সেই সময় থেকেই পুরোদমে চালু হয়ে যাবে। পর দিন, অর্থাৎ বৃহস্পতিবার থেকে দেশ জুড়ে ১১৩২টি শাখায় মিলবে সমস্ত পরিষেবা। আরটিজিএস, নেফ্ট এবং আইএমপিএসের মাধ্যমে ইয়েস ব্যাঙ্কের অ্যাকাউন্টে আমানত পাঠানোর সুবিধা আগেই চালু হয়েছিল। বিধিনিষেধ উঠে যাওয়ার সঙ্গে সঙ্গে তা ইয়েস ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে বাইরেও পাঠানো যাবে বলে জানানো হয়েছে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement