দোকানে বিদ্যুৎ সংযোগই নেই। অথচ বিদ্যুতের বিল চলে আসছিল বছর-বছর। দোকানদারদের আবেদন পেয়ে সে ভুল সংশোধন করলেন কলকাতা পুর কর্তৃপক্ষ। পুরসভা সূত্রের খবর, সম্প্রতি নিউ মার্কেটে বিদ্যুতের ভুল বিলের ওই ঘটনাটি জানতে পারার পরেই তা সংশোধন করে নেওয়া হয়েছে।

পুর আধিকারিকদের একাংশ জানাচ্ছেন, নিউ মার্কেটের আলুপট্টিতে ২০১৫ সালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। তাতে আলুপট্টির একাংশ প্রায় ভস্মীভূত হয়ে যায়। পরবর্তীকালে আলুপট্টির দোকানগুলি অন্যত্র স্থানান্তরিত করা হয়েছিল। পুর তথ্য বলছে, ওই অগ্নিকাণ্ডের ঘটনার আগে সেখানে দোকানগুলিতে বিদ্যুতের সংযোগ ছিল। কিন্তু বর্তমানে সেখানে কোনও বিদ্যুতের সংযোগই নেই।

কিন্তু তার পরেও ২০১৫ সাল থেকে আলুপট্টির তিনটি দোকানের কাছে বিদ্যুতের বিল চলে যাচ্ছিলই। বিদ্যুতের বিল বাবদ কারও বর্তমানে বকেয়া দাঁড়িয়েছে ১০ হাজার, কারও সাড়ে ১১ হাজার টাকা। সেই ভুল বিদ্যুতের বিল বাতিল করতেই সংশ্লিষ্ট দোকানদারেরা পুর কর্তৃপক্ষের কাছে আবেদন জানান। দোকানদারদের আবেদন পাওয়ার পরে পুরসভার বিদ্যুৎ দফতরের তরফে সংশ্লিষ্ট ঠিকানায় সরেজমিন পরিদর্শনও চালানো হয়। পরিদর্শনে ধরা পড়ে, দোকানগুলিতে অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকে কোনও রকম বিদ্যুতের সংযোগ দেওয়া হয়নি। এক পুর-আধিকারিকের কথায়, ‘‘পুরসভার কম্পিউটারের ডেটাবেসে বিদ্যুৎ সংযোগের বিষয়টিই উল্লেখ ছিল। কিন্তু পরে যে আর সেখানে বিদ্যুৎ সংযোগ নেই, সেটা আপডেট হয়নি কোনও ভাবে। তাই বিদ্যুতের বিল চলে যাচ্ছিল ওই দোকানদারদের কাছে। সেটাই সংশোধনের সিদ্ধান্ত হয়েছে।’’